গরমে ত্বকের যত্নে ঘরোয়া টেকনিক

টিপস ও টিউটোরিয়াল
গরমে ত্বকের যত্নে ঘরোয়া উপায়  © প্রতীকী ছবি

বসন্ত পেরিয়ে পুরোদমে গ্রীষ্মের দাবদাহ চলছে। বাতাস থেকে আর্দ্রতা উধাও হয়ে গেছে। সব জায়গায় দূষণ সদাই বিরাজমান। তাই মুখের ত্বকের আর্দ্রতা ধরে রাখার জন্য ঘরোয়া কৌশলে কিছু যত্ন নিতে পারেন। এতে আপনার অঙ্গ-প্রত্যঙ্গ থাকবে সাবলীল সেই সঙ্গে শরীর জুড়ে লাবণ্য ঠিকরে পড়বে। এ সময় মুখের ত্বকের যত্নের জন্য বাড়তি কিছু পরিচর্যার প্রয়োজন। তাই এই গরমে নিজেকে একটু স্নিগ্ধ রাখতে ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য কিছু ঘরোয়া টেকনিক তুলে ধরা হল।

গরমে ত্বকের যত্ন:

> মুখের বাড়তি তেল শুষে নিতে টমেটো দারুন কাজে দেয়। বিশেষ করে এটি ব্ল্যাকহেডস ও ব্রণ দূরে রাখে। একটা মাঝারি টমেটো আধখানা করে কেটে মুখে মাখুন। দশ-পনেরো মিনিট রেখে এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে অন্তত একদিন সময় বের করে করতে পারলে দারুণ ফল পাবেন।
 
> আমাদের দেশে কলা খুবই সহজলভ্য একটি খাবার। প্রায় ঘরে পড়ে থেকে নষ্ট হয়ে যায়।  কিন্তু চিন্তার কিছু নেই, এই পাকা কলার খোসা ছাড়িয়ে ব্লেন্ড করে তার সঙ্গে এক টেবিলচামচ মধু, দুফোঁটা লেবুর রস মিশিয়ে মুখে মেখে নেন। এরপর পনেরো মিনিট ধরে শুকানোর পর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। তারপর হালকা ময়েশ্চারাইজার মেখে নিতে পারেন। এতে আপনার ত্বক যেমন উজ্জ্বল হবে, তেমনি প্রাণবন্তও লাগবে।

আরও পড়ুন: দৈহিক সুস্থতা ও সৌন্দর্য বর্ধনে শসার উপকারিতা

> অ্যালোভেরার রস মুখে লাগিয়ে শুকোনো পর্যন্ত রেখে এরপর ধুয়ে ফেলে দিন। দেখবেন আপনার ত্বক কেমন জ্বলজ্বল করছে। অথবা অ্যালোভেরা জেল এই গরমে প্রশান্তি আনতে অসাধারণ ভূমিকা রাখতে পারে। মুখে অ্যালোভেরা জেল লাগিয়ে শুকোনো পর্যন্ত অপেক্ষা করুন। তারপর ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। সেনসিটিভ স্কিন হয়ে থাকলে অবশ্য অ্যালোভেরা পাতার সবুজ অংশ সরিয়ে ভেতরের জেলটা পানিতে ভিজিয়ে রাখতে হবে, এরপর সেটা ব্যবহার করলে ভাল ফল পাবেন।

> তিন টেবিলচামচ জলে এক টেবিলচামচ বেকিং সোডা যোগ করে পেস্ট বানিয়ে নিন। এটা মুখে লাগিয়ে রাখুন, শুকিয়ে না যাওয়া অব্দি রাখুন, পুরোপুরি শুকিয়ে গেলে তবেই ধুয়ে ফেলুন। ত্বকের তেলতেলে ভাব দূর করার পাশাপাশি লাবণ্যতা ফিরিয়ে আনবে।

> এই গরমে অনেকের ঠোঁট ফেঁটে যায়, সাধারণ লিপ বামের বদলে বেছে নিন অলিভ অয়েল মাস্ক। অলিভ অয়েলের সঙ্গে নারকেল তেল আর একভাগ মধু মিশিয়ে ঠোঁটে লাগিয়ে সারা রাত রেখে দিন, ঠোঁট তুলতুলে নরম থাকবে সেই সঙ্গে দেখতেও বেশ ভাল দেখাবে।


x

সর্বশেষ সংবাদ