বন্ধ হলো কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মেডিকেল টেকনোলজি কোর্স

মেডিকেল টেকনোলজি কোর্স
বন্ধ হলো কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে মেডিকেল টেকনোলজি কোর্স  © লোগো

এখন থেকে কোন মেডিকেল টেকনোলজি কোর্স চালাতে পারবে না কারিগরি শিক্ষা বোর্ড। তার পরিবর্তে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে এই কোর্সটি পরিচালিত হবে। এর ফলে গত ১৬ বছর কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে ধরে চলে আসা কোর্সটি পরিচালনা বন্ধ হয়ে গেল।

সম্প্রতি স্বাস্থ্য শিক্ষা ও পরিবারকল্যাণ বিভাগের সচিবের সভাপতিত্বে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের ১৮১তম গভর্নিং বডির সভায় এ সিদ্ধান্ত হয়।

এর পাশাপাশি একই সঙ্গে বাস্তবায়িত হলো সুপ্রিম কোর্টের ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ এবং প্রধানমন্ত্রীর নির্দেশে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশও।

সভায় সিদ্ধান্ত হয়, মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনাকারী প্রতিষ্ঠানগুলোকে এখন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় প্রণীত 'বেসরকারি খাতে মেডিকেল টেকনোলজি স্থাপন ও পরিচালনা নীতিমালা ২০১০' অনুযায়ী আবেদন করতে হবে।

আবেদনের পর সমস্ত শর্ত পূরণে সন্তোষজনক বিবেচিত হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন এবং বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধিভুক্তি সাপেক্ষে প্রতিষ্ঠান পরিচালনা করতে পারবে।

শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগ এবং কারিগরি শিক্ষা বোর্ডকে গত ১৪ জুলাই চিঠি পাঠিয়ে এ সিদ্ধান্তের কথা জানানো হয়।

স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, ১৯৬২ সাল থেকে সুনির্দিষ্ট নীতিমালার আলোকে স্বাস্থ্য মন্ত্রণালয়ের অনুমোদন ও রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের অধিভুক্ত হয়ে সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে মেডিকেল টেকনোলজি কোর্সটি পরিচালিত হয়ে আসছিলো। কিন্তু ২০০৫ সালে কারিগরি শিক্ষা বোর্ড বেসরকারি প্রতিষ্ঠানগুলোকে মেডিকেল টেকনোলজি কোর্স পরিচালনা অনুমোদন দেয়া শুরু করলে জটিলতা সৃষ্টি হয়। এ নিয়ে দ্বন্দ্ব চলে গত ১৬ বছর ধরে।

জটিলতা নিরসনে ২০০৭ সালে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটি কোর্সটি এবং পরিচালনাকারী প্রতিষ্ঠান স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে ওয়ান আমব্রেলা কনসেপ্টের আওতায় নেয়ার সুপারিশ করলেও কারিগরি শিক্ষা বোর্ড তা বাস্তবায়ন করেনি।

এই দ্বন্দ্বের মধ্যেই ২০১৩ সালে স্বাস্থ্য অধিদপ্তরে জারি করা মেডিকেল টেকনোলজিস্ট নিয়োগ পরীক্ষায় কারিগরি শিক্ষা বোর্ড থেকে পাস করা শিক্ষার্থীরা অংশগ্রহণের সুযোগ না পেয়ে হাইকোর্টের দ্বারস্থ হন।

পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ২০১৬ সালের নভেম্বরে ২০০৭ সালে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের আলোকে ‘ওয়ান আমব্রেলা কনসেপ্ট’ বাস্তবায়নের নির্দেশ দেয়। কিন্তু তারপরও জটিলতা না কাটায় গত জুলাই মাসে রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদের ১৮১তম গভর্নিং বডির সভায় এই কোর্সটিকে কারিগরি বোর্ডের আওতামুক্ত করার সিদ্ধান্তের কথা জানায়।  


মন্তব্য

সর্বশেষ সংবাদ