কলেজের বিদ্যুৎ বিল বকেয়া ১৬ লাখ, দিতে হবে শিক্ষার্থীদের

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ
সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজ  © ফাইল ফটো

সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের ১৬ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া হয়েছে। এ বিল পরিশোধে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ উঠেছে। এ নিয়ে নোটিশ জারি করায় ক্ষোভ প্রকাশ করেছেন তারা। কলেজ কর্তৃপক্ষ বিষয়টি স্বীকার করে বলছে, সরকার বিদ্যুৎ বিলের জন্য যে অর্থ বরাদ্দ দেয়, তা চাহিদার তুলনায় অপ্রতুল। সেজন্য শিক্ষার্থীদের কাছ থেকে বাড়তি অর্থ নেওয়া হচ্ছে।

সূত্র জানায়, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের আবাসিক শিক্ষার্থীদের মেসে থাকতে হলে আলাদা করে বিদ্যুৎ বিল পরিশোধ করতে হবে। যদিও বিদ্যুৎ বিলের জন্য সরকার থেকে বরাদ্দ থাকে। এরপরও টাকা আদায় করায় বিষয়টি নিয়ে ক্ষোভ জানিয়েছেন শিক্ষার্থীরা। তবে মেসের আবাসিক শিক্ষার্থীদের বিদ্যুৎ ব্যবহারে সাশ্রয়ী হওয়ার অনুপ্রেরণা দিতে অর্থ নেওয়া হচ্ছে বলে দাবি কর্তৃপক্ষের।

জানা গেছে, সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজে তিন হোস্টেল রয়েছে। এগুলো ছাড়াও কলেজের ক্লাসরুম, প্রশাসনিক ভবন, শিক্ষক-কর্মচারীদের আবাসিক ভবন মিলিয়ে প্রতি মাসে প্রায় আড়াই লাখ টাকা বিদ্যুৎ বিল আসে। তবে দীর্ঘদিন ধরে এ বিল পরিশোধ করেনি কলেজ কর্তৃপক্ষ। এতে প্রায় ১৬ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া হয়ে যায়।

বকেয়া বিদ্যুৎ বিলের একাংশ পরিশোধের জন্য হোস্টেলে থাকা শিক্ষার্থীদের কাছ থেকে ৬০০ টাকা করে অতিরিক্ত ফি আদায়ে নোটিশ দেওয়া হয়েছে। গতকাল বুধবার কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবদুর রউফ স্বাক্ষরিত এক নোটিশে বিদ্যুৎ বিল বাবদ ৬০০ টাকা পরিশোধের নির্দেশ দেওয়া হয়েছে। 

এ বিষয়ে জানতে চাইলে কলেজের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) আবদুর রউফ দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, শিক্ষার্থীদের অনেকেই বিদ্যুৎ অপচয় করছে। তারা প্রয়োজন ছাড়াই ফ্যান-লাইট জালিয়ে রাখেন। হিটারসহ নানা ইলেক্ট্রিক যন্ত্র ব্যবহার করেন। এর ফলে বিদ্যুৎ বিল অনেক বেশি আসে। সেজন্য শিক্ষার্থীদের বিদ্যুৎ বিলের কিছু টাকা দিতে বলা হয়েছে। 

বিদ্যুৎ বিলের জন্য সরকার আলাদা বরাদ্দ দেয়, এরপরও কেন বিদ্যুৎ বিল শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া হচ্ছে- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার যে বরাদ্দ দেয় তা অপ্রতুল। সেজন্য বিকল্প হিসেবে অল্প কিছু টাকা শিক্ষার্থীদের দিতে বলা হয়েছে।

কলেজে অধ্যয়নরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে জানা গেছে, হোস্টেল থাকা-খাওয়ার জন্য প্রতিমাসে এক হাজার ২৮৬ টাকা করে দিতে হয়। এর মধ্যেই বিদ্যুৎ বিল ছিল। তবে এখন বাড়তি বিদ্যুৎ বিল আদায় করা হচ্ছে। ৬ মাসের সেমিস্টার হিসেবে করে ৬০০ টাকা করে নেওয়া হচ্ছে। এতে তাদের উপর বাড়তি চাপ তৈরি হচ্ছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের তৃতীয় বর্ষের এক শিক্ষার্থী জানান, ‘আমাদের কলেজের ১৬ লাখ টাকা বিদ্যুৎ বিল বাকি থাকায় কিছুদিন আগে ক্যাম্পাসের বিদ্যুৎ বন্ধ করে দেওয়া হয়েছিল। এখন সেই টাকা শিক্ষার্থীদের কাছ থেকে অবৈধভাবে জোরপূর্বক আদায়ের চেষ্টা করা হচ্ছে।’

তার ভাষ্য, ১৬ লাখ টাকা একদিনে বকেয়া হয়নি। বিপুল পরিমাণ অর্থ কীভাবে বকেয়া হলো, সেটি খতিয়ে দেখা উচিত। কলেজের জন্য আসা বিদ্যুৎ বিলের টাকা কলেজ কর্তৃপক্ষ কী করেছে, সে জবাব দিতে হবে।

কলেজের ১৬ লাখ টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকার বিষয়টি স্বীকার করেছেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত)  আবদুর রউফ। তিনি বলেন, বরাদ্দের তুলনায় বিদ্যুৎ বিল বেশি আসায় বকেয়া হয়েছে। শিক্ষার্থীদের কাছ থেকে বিদ্যুৎ বিল আদায়ের বিষয়টি কারিগরি শিক্ষা অধিদপ্তরকে অবহিত করা হয়েছে বলেও জানান তিনি।
 
সিলেট ইঞ্জিনিয়ারিং কলেজের শিক্ষার্থীদের কাছ থেকে বিদ্যুৎ বিল আদায়ের বিষয়টি জানা নেই জানিয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘বিষয়টি খোঁজ নিয়ে দেখব।’


সর্বশেষ সংবাদ