‘কক্সবাজার কলেজে পড়তে হলে ছাত্রলীগ করা বাধ্যতামূলক’

কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাদ্দাম হোসাইন
কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাদ্দাম হোসাইন  © ফাইল ছবি

কক্সবাজার সরকারি কলেজে পড়তে হলে বাধ্যতামূলক ছাত্রলীগ করতে হবে বলে জানিয়ে দিয়েছেন জেলা ছাত্রলীগের সভাপতি এসএম সাদ্দাম হোসাইন। তিনি বলেছেন, কলেজের ৯০ শতাংশ শিক্ষার্থীকে ছাত্রলীগে আনতে না পারলে সিনিয়রদের নেতৃত্ব ছেড়ে দিতে হবে।

২০০৫ সালের আগস্টে সিরিজ বোমা হামলায় জড়িতদের বিচার ও মদদদাতাদের শাস্তির দাবিতে বুধবার (১৭ আগস্ট) কক্সবাজার সরকারি কলেজে কালো পতাকা, মৌন মিছিল ও সমাবেশ করে ছাত্রলীগ। সেখানে দেওয়া সাদ্দামের বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়েছে।

এসএম সাদ্দাম হোসাইন বলেন, দেশে স্বাধীনতা এনে দিয়েছেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ছাত্রলীগের নেতা ছিলেন তিনি। এ কলেজের উন্নয়ন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছাত্রলীগের নেত্রী ছিলেন তিনি।

এ সরকার ছাত্রলীগের সরকার উল্লেখ করে তিনি বলেন, কলেজের ক্যাম্পাসে, শিরা-উপশিরায় ছাত্রলীগের হক রয়েছে। সুতরাং ছাত্রলীগের হকের ওপর দাঁড়িয়ে পড়ালেখা করতে চাইলে কেন ছাত্রলীগ করবেন না। বাধ্য হয়ে ছাত্রলীগ করতে হবে আপনাদের। কলেজের ছাত্রলীগ নেতাদের আল্টিমেটাম দিয়ে যাচ্ছি, যদি পরবর্তীতে এসে ক্যাম্পাস কানায় কানায় ছাত্রলীগ কর্মী না দেখি, তবে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে।

আরো পড়ুন: হাফ ভাড়া নিয়ে ঢাকা কলেজ শিক্ষার্থীকে মারধর, ১০টি বাস আটক

ওই সমাবেশের দুই দিন পর শনিবার (২০ আগস্ট) জেলা ছাত্রলীগের সভাপতির বক্তব্যটি ভাইরাল হলে কক্সবাজারে শুরু হয় আলোচনা-সমালোচনা। এ বিষয়ে সভাপতি এসএম সাদ্দাম হোসাইন সাংবাদিকদের বলেন, কলেজের কিছু সিনিয়র শিক্ষক জামায়াত-শিবিরের রাজনীতিতে প্রভাবিত করতে চাচ্ছে শিক্ষার্থীদের। কিন্তু শিক্ষার্থীদের কোনো স্বাধীনতাবিরোধীদের রাজনীতির দিকে ধাবিত করা যাবে না।

তিনি বলেন, এজন্য ছাত্রলীগের নেতৃবৃন্দ যারা আছে, তাদের বলেছি পড়ালেখার পাশাপাশি ছাত্রলীগের রাজনীতিতে সবাইকে আহ্বান করতে হবে। এটি আমাদের নৈতিক অধিকার। ছাত্রলীগ দেশের গর্বিত অংশীদার। ছাত্রলীগের রক্তের বিনিময়ে দেশের স্বাধীনতা অর্জন হয়েছে। সেই সংগঠনের প্রচার নৈতিক দায়িত্ব।


সর্বশেষ সংবাদ