দখলদারিত্বের রাজনীতি নয়, সব ক্যাম্পাসে সব কার্যক্রম হবে মেধার ভিত্তিতে 

আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া
আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া  © টিডিসি ফটো

আবাসিক হলে নেতাকর্মীদের সিট না দেয়ায় প্রভোস্টকে ডেকে নিয়ে হেনস্তা করেছেন ঢাকা কলেজ ছাত্রদলের একদল নেতাকর্মী। গত রবিবার (২২ সেপ্টেম্বর) এ ঘটনার পর জানাজানি হলে সামাজিক যোগাযোগমাধ্যমে চলে নানান আলোচনা ও সমালোচনা। পরবর্তীতে গতকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) এ ঘটনায় জড়িত ঢাকা কলেজ ছাত্রদলের ২ নেতাকে বহিষ্কারের পাশাপাশি কেন্দ্রীয় ছাত্রদলের দুই নেতার পদ স্থগিত করেছে সংগঠনটির কেন্দ্রীয় সংসদ।

আজ মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) সন্ধ্যায় দ্যা ডেইলি ক্যাম্পাসকে দেয়া এক প্রতিক্রিয়ায় সংগঠনটির কেন্দ্রীয় সিনিয়র সহ-সভাপতি আবু আফসান মোহাম্মদ ইয়াহইয়া বলেছেন, ছাত্রদল এখন কোনো দখলদারিত্বের রাজনীতির পক্ষে না। ক্যাম্পাসে ক্যাম্পাসে সব কার্যক্রম হবে মেধার ভিত্তিতে। আর আমরা নিয়মতান্ত্রিক রাজনীতি করতে চাই।  

তিনি আরও বলেন, বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে পরিস্থিতিতে একটি গণতান্ত্রিক পরিবেশ যাতে বজায় থাকে সেজন্য ক্যাম্পাসে ক্যাম্পাসে সংশ্লিষ্ট প্রশাসকদের সঙ্গে কথা বলে আমাদের পরিকল্পনা সেট করবো। তবে ঢাকা কলেজের মতো ইস্যুতে সংগঠন থেকে পরিষ্কার বার্তা, এ ধরনের কোনো কার্যক্রম করা যাবে না। এজন্য তাদেরকে সঙ্গে সঙ্গে বহিষ্কার করা হয়েছে। বলার পরও এ ধরনের কাজ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

আরও পড়ুন: প্রকাশ্যে রাজনীতির চর্চা করতে শিবিরের প্রতি আহবান ছাত্রদলের সাধারণ সম্পাদকের

দীর্ঘদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে প্রকাশ্যে এসেছে ইসলামী ছাত্রশিবিরের শাখার সভাপতি ও সেক্রেটারি। এ বিষয়ে ছাত্রদলের কেন্দ্রীয় এই নেতা বলেন, আমি ব্যক্তিগতভাবে বিষয়টি ইতিবাচক হিসেবে দেখছি। এটি খুবই ভালো যে তারা নিজেদেরকে প্রকাশ করেছে। তারা যদি জনসম্পৃক্ত রাজনীতি করতে চায় তাহলে তাদেরকে প্রকাশ হয়ে সামনে আসতেই হবে।

তিনি আরও বলেন, জনসম্পৃক্ততা ছাড়া রাজনীতিতো সম্ভব না। রাজনীতি করতে হলে অবশ্যই প্রকাশ্যে করতে হবে। গোপনে তো আর রাজনীতি হয় না। এটা হতে পারে আন্ডারগ্রাউন্ড কোনো কার্যক্রম। কিন্তু এটা তো আরও রাজনীতি হয় না। তাই শিবিরের প্রকাশ্যে আসাটা স্বাগত জানাই| এটা তাদের জন্য ভালো সুযোগ। তাই বলবো আসেন দেশের জন্য রাজনীতি করেন, ছাত্র ও সমাজের জন্য রাজনীতি করেন। তবে সেটা উন্মুক্তভাবে নিজেদের পরিচয়ে করতে হবে, পরিচয় গোপন করে নয়।


সর্বশেষ সংবাদ