শিক্ষার্থীরা শিক্ষা দিয়েছে—‘প্রতিটি বুলেটের বিচার চাই’ 

কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন ডা. আব্দুর শাকুর খান
কেন্দ্রীয় শহীদ মিনারে আয়োজিত বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখছেন ডা. আব্দুর শাকুর খান  © টিডিসি ফটো

কোটা সংস্কার আন্দোলনে শিক্ষার্থীরা বৃদ্ধদের অন্যায়ের বিরুদ্ধে লড়াই করার শিক্ষা দিয়েছে বলে মন্তব্য করেছেন বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. আব্দুর শাকুর খান। তিনি এ আন্দোলনকে কেন্দ্র করে চলানো প্রতিটি বুলেটের ও প্রতিটি হত্যাকাণ্ডের বিচার দাবি করেন। শুক্রবার (২ আগস্ট) কেন্দ্রীয় শহীদ মিনারে ‘কোটা সংস্কার আন্দোলন ও এ নিয়ে সৃষ্ট সংঘর্ষে শিক্ষার্থী ও সাধারণ জনসাধারণ হত্যার’ প্রতিবাদের আয়োজিত চিকিৎসক ও মেডিকেল শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ সমাবেশে বক্তব্যকালে এ মন্তব্য করেন তিনি।

ডা. আব্দুর শাকুর খান বলেন, আমরা জানি আমাদের মধ্যে শিক্ষক আছেন, ছাত্রছাত্রী আছেন। আমরা জানতাম শিক্ষক ছাত্রছাত্রীকে পাঠদান দেয়। শুধু পাঠশালাই পাঠদানের জায়গা নয়। ২৪ জুলাই শিক্ষার্থীরা বৃদ্ধদেরকে শিক্ষা দিয়েছে। তারা দেখিয়ে দিয়েছে একটি অন্যায় একটি অবিচারের বিরুদ্ধে কিভাবে লড়তে হয়। 

তিনি বলেন, সারা পৃথিবীর ইতিহাসে আছে, আন্দোলন যখন চলে, ষড়যন্ত্রও তখন চলে। দিনে দিনে দেনা হয়েছে অনেক। এ দেনা শোধ করে আগামীতে সুন্দর স্বাধীন বাংলাদেশ, যেখানে নিপিড়ণ থাকবে না, যৌক্তিক আন্দোলন থেমে যাবে না, থামানো হবে না, যুক্তির মাধ্যমে সমস্যার সমাধান হবে। আগামীতে আমরা দেখবো, স্বাধীন দেশের সাধারণ নাগরিকের মতো এ দেশের মানুষ কথা বলতে পারবে।  

আরও পড়ুন: নর্থ সাউথের সামনে ৪ বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের বিক্ষোভ

ট্যাক্সের টাকায় কেনা গুলিতে শিক্ষার্থী ও জনতা গুলিবিদ্ধ, মৃত। সারা সমাজ ক্ষতবিক্ষত। সমগ্র জাতি আজ ভারাক্রান্ত হৃদয় নিয়ে দিন অতিবাহিত করছে। আমার হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে বলেও জানান তিনি।

ডা. আব্দুর শাকুর খান বলেন, আমি একটা কথাই জানি, অংক যতই কঠিন হোক অংকের সমাধান আছে। সমস্যা যতই কঠিন হোক তার সমাধান আছে। আমরা যৌক্তিক মানবিক ও নিষ্কণ্টক সমাধান চাই। সমাধানের দায়িত্ব মহান আল্লাহ তা’লার ওপর। তারপর যেহেতু আমরা সমাজ ও রাষ্ট্রের অধিবাসী, আমরা মনে করি এ সচেতন সমাজের সোচ্চার কণ্ঠ, সোচ্চার অভিমত সব কিছু এক হয়ে একটা সঠিক সুন্দর সমাধান আমরা চাইবো। আমরা নিশ্চয় আমরা প্রতিটি বুলেটের বিচার চাইবো। নিশ্চয়ই আমরা প্রতিটি হত্যার বিচার চাইবো।


সর্বশেষ সংবাদ