টাইগার ওপেনিংয়ে পরিবর্তনের ইঙ্গিত, ফিরতে পারেন সাব্বির!

সাব্বির রহমান
সাব্বির রহমান   © সংগৃহীত

তামিম ইকবালের অবসরের পরে সীমিত ওভারের ক্রিকেটে বাংলাদেশের ওপেনিং জুটি সাফল্যের মুখ দেখতেই যেন ভুলে গেছে। আরেক ওপেনার লিটন দাশের ইঞ্জুরি যেন মড়ার উপর খাঁড়ার ঘা হয়ে এসেছে টাইগার বাহিনীর জন্য। ওপেনারের অভাব পূরণ করতে এশিয়া কাপ শুরু হওয়ার আগ মুহুর্তেই দলে ডাক পান ওপেনার নাঈম শেখ। কিন্তু সেই সুযোগ কাজে লাগাতে ব্যর্থ হন এই ওপেনার। শোনা যাচ্ছে, নাঈমের বদলে ওপেনিংয়ে ফিরতে পারেন সাব্বির রহমান।

এশিয়া কাপের স্কোয়াডে যে তিনজন স্বীকৃত ওপেনার রয়েছে তাদের মধ্যে এনামুল হক বিজয় আর নাঈম শেখ যথারীতি হতাশাই উপহার দিয়েছেন আফগানিস্তানের বিপক্ষে। আরেক প্রথাগত ওপেনার পারভেজ ইমনের এখনও আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতাই হয়নি বলা যায়। এমন পরিস্থিতিতে শ্রীলঙ্কার বিপক্ষে এশিয়া কাপের আজকের ম্যাচে ওপেনিং পজিশনে নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করার ইঙ্গিতই দিয়ে রেখেছে বাংলাদেশ টীম ম্যানেজমেন্ট।

নাঈমের পাশাপাশি আরেক ওপেনার এনামুল হক বিজয়ও প্রথম ম্যাচে রান পাননি। যে কারণে বিজয়কেও হয়ত ড্রেসিং রুমে থাকতে হতে পারে। এক্ষেত্রে বিজয়ের জায়গায় ওপেন করতে দেখা যেতে পারে মেহেদী হাসান মিরাজকে। বিপিএলে ওপেনিং করার অভিজ্ঞতা আছে এ ওপেনারের। এছাড়া এশিয়া কাপে দুবাই যাওয়ার আগের দুই প্রস্তুতি ম্যাচেও ওপেনিংয়ে ব্যাট হাতে ৪৬ এবং ২৯ রান করেছিলেন মিরাজ।

আরও পড়ুন: বাংলাদেশের খেলা দেখা ‘চোখের জন্য পীড়াদায়ক’

বাংলাদেশ দলের ওপেনিং নিয়ে যে টীম ম্যানেজমেন্ট বেশ চিন্তিত সেটি বোঝা গেছে টিম ডিরেক্টর খালেদ মাহমুদ সুজনের গতকালের (বুধবার) কথাতেই। তিনি বলেন, ‘আমরা যদি শুরুতেই বেশি উইকেট না হারিয়ে ভালো করতে পারি, তাহলে সেটা আমাদের জন্য আদর্শ হবে। প্রথম ৬ ওভার খুবই গুরুত্বপূর্ণ আমাদের জন্য। পাওয়ার প্লে কাজে লাগাতে হবে আমাদের। আমরা যদি ব্যাটিং-বোলিংয়ে প্রথম পাওয়ার প্লে জিততে পারি, তাহলে হয়তো আমরা ম্যাচও নিয়ন্ত্রণ করতে পারবো।’

এ নিয়ে তিনি বলেন, ‘এই সংস্করণে আমরা যেটা বলি ফেয়ারলেস খেলার কথা, এই কথার মানে হচ্ছে, এটাই আমরা যাতে ভয়ডরহীন খেলি। আমি যদি জায়গা (হারানোর) ভয় পাই, তাহলে হবে না। আপনি যদি ইন্টেন্ট দেখিয়ে আউট হন, আমরা এটা গ্রহণ করব। কিন্তু আপনি যদি ইন্টেন্ট না দেখান, তাহলে মনে হয় আপনার দলে থাকার যোগ্যতাই নেই।’

বৃহস্পতিবার রাত ৮টায় দুবাইয়ে শ্রীলঙ্কার মুখোমুখি হবে বাংলাদেশ দল। শেষ চারে উঠতে যেখানে জিততেই হবে সাকিবদের। আফগানদের কাছে প্রথম ম্যাচ হেরে চাপে রয়েছে টাইগাররা।


সর্বশেষ সংবাদ