আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের সিদ্ধান্ত ইয়ন মরগানের

ইয়ন মরগান
ইয়ন মরগান  © সংগৃহীত

আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের সিদ্ধান্ত নিয়ে ফেলেছেন ইংল্যান্ডের সাদা বলের বাঁহাতি মিডলঅর্ডার ক্রিকেটার  অধিনায়ক ইয়ন মরগান। ইংল্যান্ড ওয়ানডে বিশ্বকাপের স্বাদ পেয়েছে মরগানের অধিনায়কত্বেই। কিন্তু ২০১৯ বিশ্বকাপের পর থেকেই মরগানের ফর্ম ঠিক নয়। 

ইংলিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান বলছে, অবসরের চিন্তাভাবনা করছেন সাদা বলের ক্রিকেটে ইংল্যান্ডকে বদলে দেয়া এ অধিনায়ক। এমনও হতে পারে, এ সপ্তাহেই আসতে পারে আনুষ্ঠানিক ঘোষণা। 

গত ওয়ানডে বিশ্বকাপের পর থেকে ১৫ ওয়ানডেতে মাত্র ৩২ গড়ে ৩৫৩ রান করেছেন মরগান । ফিফটি ও সেঞ্চুরি করতে পেরেছেন একবার করে। এছাড়া টি-টোয়েন্টিতে এ সময়ের মধ্যে খেলা ৩২ ম্যাচে চার ফিফটির সাহায্যে ২৮ গড়ে করেছেন ৬৪৮ রান। ফর্ম হারিয়ে ফেলায় এবার আইপিএলেও দল পাননি। সেই সঙ্গে চোটও ভোগাচ্ছে। সবশেষ নেদারল্যান্ডসের বিপক্ষে সিরিজের প্রথম দুই ম্যাচেই ০ রানে আউট হন মরগান। গত বুধবার তৃতীয় ম্যাচের একাদশেই দেখা যায়নি তাকে। তখন ভারপ্রাপ্ত অধিনায়ক বাটলার জানান, কুঁচকির পুরোনো চোট ফিরে আসায় খেলতে পারছেন না মরগান।

আরও পড়ুন: বাকৃবিতে উচ্চফলনশীল পাঁচটি সরিষার জাত উদ্ভাবন

নতুন অধিনায়ক যে-ই হোক না কেন, ইংল্যান্ডের ক্রিকেট ইতিহাসে সবার মনে থাকবেন মরগান। মরগানের জায়গায়  অধিনায়ক হিসেবে বাটলারের দিকেই জোর দেওয়া হচ্ছে বেশি। ২০১৫ সাল থেকে মরগানের ডেপুটি হিসেবে রয়েছেন বাটলার। ৩টি ম্যাচে দলকে নেতৃত্ব দিয়েছেন তিনি। সাম্প্রতিক বেশ ভালো ফর্মও কথা বলছে বাটলারের পক্ষে।

২০০৯ সালে আয়ারল্যান্ড থেকে জাতীয়তা বদলে ইংল্যান্ডের হয়ে খেলা শুরু করেছিলেন মরগান। পরবর্তীতে সাদা বলের দুই ফরম্যাটেই অধিনায়কত্ব শুরু করেছেন তিনি। সত্যিই যদি এ সপ্তাহে অবসরের ঘোষণা দেন, তাহলে ২২৫ ওয়ানডেতে ১৩ শতকে প্রায় ৭ হাজার রান এবং ১১৫ টি-টোয়েন্টি ম্যাচে প্রায় আড়াই হাজার রান করে ক্রিকেটকে বিদায় জানাবেন ৩৫ বছর বয়সী ক্রিকেটার মরগান।


সর্বশেষ সংবাদ