দুই ইনিংসেই অর্ধশতক পেয়েছেন সাকিব

অধিনায়ক সাকিব আল হাসান।
সাকিব আল হাসান  © সংগৃহীত

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার সিরিজের অ্যান্টিগা টেস্টে বাংলাদেশের দলের সেরা ব্যাটসম্যান অধিনায়ক সাকিব আল হাসান। দুই ইনিংসেই অর্ধশতক পেয়েছেন তিনি। প্রথম ইনিংসে দলকে ১০০ পার করার পর দ্বিতীয় ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে আটকে রাখার কৃতিত্বও তাঁর।

এর মাধ্যমে সাকিব বিশ্বের চতুর্থ অধিনায়ক হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ৩ হাজার রান ও ১৫০ উইকেট নেওয়ার মাইলফলক স্পর্শ করলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তবে প্রধান কোচ রাসেল ডমিঙ্গো তাঁর অধিনায়কের কাছ থেকে চাইছেন আরও বেশি কিছুই।

সংবাদ সম্মেলনে বাংলাদেশের প্রধান কোচ বলেছেন, শট নির্বাচনের ব্যাপারে সাকিবকে আরেকটু সতর্ক হতে হবে। সাকিব সবসময়ই রান করার চেষ্টা করেন। আমরা চাই না সে স্লগ করুক। আমরা চাই সে ভালো ক্রিকেট শট খেলুক। সেটা করেই প্রতিপক্ষের ওপর কিছুটা চাপ প্রয়োগ করুক। আক্রমণ ও রক্ষণের  ভারসাম্যটা খুঁজে বের করতে হবে সাকিবকে।

আরও পড়ুন: সাকিব আল হাসানের যত অর্জন

প্রথম ইনিংসে আলজারি জোসেফকে তুলে মারতে গিয়ে সীমানায় ধরা পড়েন সাকিব। দলের তখন যেই অবস্থা, তাতে অইরকম শটের খুব একটা বিকল্প তাঁর কাছে থাকার কথা ছিলোনা। তিনি যে আউট হয়েছিলেন নবম ব্যাটসম্যান হিসেবে। তবে দ্বিতীয় ইনিংসে আক্রমণ করতে গিয়েই নিজের বিপদ ডেকে আনেন সাকিব। এমনিতে শারীরিক দিক দিয়ে খুব একটা স্বস্তিতে ছিলেন বলে মনে হয়নি, হয়তো শরীর থেকে দূরে শট খেলার সেটিও একটি কারণ।

অলরাউন্ডার সাকিব আল হাসানের আগে এই কৃতিত্ব অর্জন করেছিলেন যারা↓

ইমরান খান
ম্যাচঃ ১৮৭
গড়ঃ ৪০.৬৮ 
রানঃ ৫৬৫৫
উইকেটঃ ৩১৮

ড্যানিয়েল ভেট্টরি
ম্যাচঃ ১৪২
গড়ঃ ৩০
রানঃ ৩০৩২
উইকেটঃ ২৪৬

জেসন হোল্ডার
ম্যাচঃ ১২৬
গড়ঃ ২৮.৯৪
রানঃ ৩৪১৫
উইকেটঃ ২০৩

সাকিব আল হাসান 
ম্যাচঃ ৮৬
গড়ঃ ৩৩.৭০
রানঃ ৩০৩৩
উইকেটঃ ১৫৭


x

সর্বশেষ সংবাদ