বল ছাড়ার আগে ক্রিজ ছাড়লে হবে আউট, আসছে নতুন নিয়ম ‘মানকাডিং’

ক্রিকেটের নতুন নিয়ম মানকাডিং রানআউটের আইন পাস হয়েছে।
ক্রিকেটের নতুন নিয়ম মানকাডিং রানআউটের আইন পাস হয়েছে।  © ফাইল ফটো

বোলিং করার সময় বল ছাড়ার আগে নন-স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান যদি ক্রিজ থেকে বের হয়ে যান তবে নন-স্ট্রাইকিং প্রান্তে স্ট্যাম্পিং করলে তাকে আউট বলে বিবেচনা করা হবে। গেল সপ্তাহে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি ক্রিকেটের নিয়মে বেশ কিছু পরিবর্তণ এনেছে যার মধ্যে এমন একটি নিয়মও রয়েছে। যার নাম মানকাডিং আউট। ক্রিকেটের এই আইনটির নামকরণ ভারতীয় ক্রিকেটার ভিনু মানকড়ের নামানুসারে করা হয়েছে বলে জানিয়েছে আইসিসির আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব-এমসিসি।

ক্রিকেট ইতিহাসে মানকড়ের নাম একটি আলোচিত ঘটনার সঙ্গে জড়িয়ে আছে। তিনি ১৯৪৭ সালের ডিসেম্বরে অনুষ্ঠিত ভারত-অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টে বোলিংয় করার সময় নন-স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে থাকা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান বিল ব্রাউনকে ক্রিজ ছেড়ে বেরিয়ে যেতে দেখে একই প্রান্তে স্ট্যাম্পিং করে তাকে আউট করেছিলেন। এ ঘটনার পর অস্ট্রেলীয় গণমাধ্যমগুলো ভারতীয় ক্রিকেটার মানকড়ের ‘অখেলোয়াড়সুলভ’ আচরণের জন্য তুলোধুনো করেছিল। সেই অস্ট্রেলিয়া সফরের একটি প্রস্তুতি ম্যাচেও তিনি এমনভাবে আউট করেছিলেন আরেক অজি ব্যাটসম্যানকে।

আরও পড়ুন: মে’র শেষে অথবা জুনের শুরুতে বুয়েটের ভর্তি পরীক্ষা: ভিসি

তবে মজার বিষয় হল মানকড়ের সেদিনের সেই ‘অখেলোয়ারসুলভ’ আউটের কাজটিই ২০২২ সালে এসে আইসিসির বৈধ আইনে পরিণত হয়েছে যা এ বছরের অক্টোবর থেকেই চালু করার কথা রয়েছে। ক্রিকেট চেতনার পরিপন্থী এই আউটের নামও দেয়া হয়েছে ‘মানকাডিং’। মানকড়ের নামের ইংরেজি বানান ‘Mankad’. আর এই মানকাড থেকেই ‘মানকাডিং’ আউটের নামকরণ। 

ভারতীয় ক্রিকেটার মালবন্তরায় হিম্মতলাল ভিনু মানকড়।

 

মানকড়ের পুরো নাম মালবন্তরায় হিম্মতলাল ভিনু মানকড়। তিনি ১৯৪৬ থেকে ১৯৫৯ সাল পর্যন্ত ভারতীয় জাতীয়  ক্রিকেট দলের হয়ে মোট ৪৪টি টেস্ট ম্যাচ খেলেন।

আরও পড়ুন: ‘যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক সাহসী নারী’ অ্যাওয়ার্ড পাচ্ছেন সৈয়দা রিজওয়ানা হাসান

এ ছাড়া এবছর ক্রিকেটের নিয়মকানুনে আরও কিছু বদল আনা হয়েছে। কিন্তু এই মানকাডিং নিয়ে নিয়ম বদলের অর্থ হলো, নন-স্ট্রাইকিং প্রান্তে দাঁড়িয়ে থাকা ব্যাটসম্যান বোলিং করার সময় বল ছোড়ার আগে ক্রিজ ছেড়ে বেরিয়ে গেলে তাকে স্ট্যাম্পিং করে রানআউট করা যাবে যা বৈধ আউট বলে বিবেচিত হবে। এদিকে আইনটি নিয়ে ক্রিকেট বিশ্বে আলোচনা-সমালোচনাও কম হয়নি। খুদ ইংলিশ তারকা ক্রিকেটার বাটলার ২০১৯ সালে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএলে অশ্বিনের বোলিংয়ে মানকাডিং রানআউটের ফাঁদে পড়েছিলেন। এরপর তিনি এই আইনটা স্পষ্ট করার আহ্বান জানান।

ইএসপিএনক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে বিধ্বংসী ইংলিশ ব্যাটসম্যান বাটলার বলেন, "অবশ্যই, মানকাডিং খেলার নিয়মে থাকতে হবে, কারণ একজন ব্যাটসম্যান শুরুতেই বাড়তি সুবিধা পাওয়ার জন্য পিচের অর্ধেক নিচে নেমে দৌড়াতে পারে না।”

তবে তিনি জানান, “আমি মনে করি, আইনটি যেভাবে লেখা হয়েছে, অর্থাৎ 'যখন একজন বোলার বল ছেড়ে দেবে' সেই কথাটির মধ্যে কিছুটা গোলমাল আছে। এটি কিছুটা মনগড়া বিবৃতির মতই লাগছে ।"

এদিকে, এ আউটের বৈধতার মধ্য ‍দিয়ে মানকড়ের মৃত আত্মা শান্তি পাবে বলে মনে করছেন ক্রিকেট বোদ্ধারা। কেননা এখন থেকে ক্রিকেটে এটিকে আইসিসির ফেয়ার রানআউট হিসাবে গণ্য করা হবে। 


সর্বশেষ সংবাদ