আইপিএলের নিলাম আজ, টানাটানি হতে পারে সাকিব-মোস্তাফিজকে নিয়ে

সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান
সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান  © ইন্টারনেট

ভারতীয় প্রিমিয়ার লীগের (আইপিএল) নিলাম অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। তবে এবার বেশির ভাগ দলেরই পকেটে অর্থ বেশ কম। এ অবস্থায় আইপিএল-এর নতুন মওসুমের আগে নিজেদের ঘর গুছিয়ে নিতে বাংলাদেশ সময় আজ বুধবার বেলা সাড়ে তিনটায় নিলামের লড়াইয়ে নামতে চলেছে দলগুলি। কোন দল কাকে নেবে? সব থেকে বেশি দাম পেতে পারেন কোন ক্রিকেটার?

কোন ক্রিকেটারকে নিয়ে টানাটানি হতে পারে, এ সংক্রান্ত একটি তালিকা করেছে আনন্দবাজার পত্রিকা। তালিকার শুরুতেই রয়েছে গ্লেন ম্যাক্সওয়েলের নাম। চেন্নাই হোক বা ব্যাঙ্গালোর, তাঁর মতো অলরাউন্ডারকে দলে পেতে চাইবে সব দলই। দুই কোটি রুপি থেকে শুরু তাঁর দাম। কোন উচ্চতায় তাঁর দাম উঠতে পারে, তা আন্দাজ করাই কঠিন।

এরপর রয়েছে সাকিব আল হাসান। বাংলাদেশের এই অলরাউন্ডার ভয়ঙ্কর হয়ে উঠতে পারেন ব্যাটে, বলে। এমন একজন ক্রিকেটার থাকা মানে এগিয়ে থাকবে সেই দলই। দুই কোটি রুপি থেকে শুরু তাঁর দামও। মইন আলি শেষ টেস্টে ভারতের বিপক্ষে যেভাবে মাঠের বাইরে বল পাঠাচ্ছিলেন তাতে দর বাড়তে পারে এই ইংরেজ ক্রিকেটারেরও। বল হাতেও তিনি যথেষ্ট কার্যকরী ভূমিকা নিতে পারেন। দুই কোটি রুপি থেকে শুরু তাঁর দামও।

অস্ট্রেলিয়ার ধ্বংসাত্মক ওপেনার অ্যারন ফিঞ্চকেও দলে নেওয়ার জন্য ঝাঁপাতে পারে বহু দল। দাম বাড়তে পারে তাঁর। এক কোটি রুপি থেকে শুরু হবে তাঁর দাম। স্টিভ স্মিথের টি২০ ক্রিকেটার হিসেবে খুব বড় ভূমিকা না থাকলেও, তাঁকে দলে পাওয়া মানে একজন অধিনায়ককে পেয়ে যাওয়া। এমন একজন ক্রিকেটারকে দলে নেওয়ার জন্য একাধিক দল এগিয়ে আসতে পারে। দুই কোটি রুপি থেকে শুরু তাঁর দাম।

ক্রিস মরিস বার বার বুঝিয়েছেন তিনি কতটা কার্যকর হয়ে উঠতে পারেন টি২০ দলে। কখনও বল হাতে কখনও ব্যাট, ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারেন তিনি। ৭৫ লাখ রুপি থেকে শুরু তাঁর দাম। অস্ট্রেলিয়ার অলরাউন্ডার জাই রিচার্ডসনকে নেওয়ার জন্য লড়াই হতে পারে মুম্বই, ব্যাঙ্গালোর এবং রাজস্থানের মধ্যে। সে কারণে দাম বাড়তে পারে এই ক্রিকেটারের। দেড় কোটি রুপি থেকে শুরু তাঁর দাম।

অ্যালেক্স হেলসের দামও শুরু হচ্ছে দেড় রুপি থেকে। এই ব্যাটসম্যানের দিকেও নজর রয়েছে বেশ কয়েকটি দলের। এছাড়া ভারতীয় ক্রিকেটার শিবম দুবে যে কার্যকরী হয়ে উঠতে পারেন তা বোঝা গিয়েছিল মুম্বাইয়ের টি২০ লিগে। গত আইপিএলে সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। এ বারের আইপিএলে তবুও বড় দাম পাওয়ার আশা করতেই পারেন তিনি।

ব্যাটে বলে অস্ট্রেলিয়ার ক্রিকেটার নাথান কুলটার নাইল ভয়ঙ্কর হয়ে ওঠার ক্ষমতা রাখেন যে কোনও সময়। তাঁর দিকে নজর থাকবে বেশ কিছু দলের। দেড় কোটি রুপি থেকে তাঁর দাম। অনেক ক্রিকেটারের থেকেই বেশি দাম পেতে পারেন তিনি।

এছাড়া বাংলাদেশী পেসার মোস্তাফিজুর রহমানও কয়েকটি দলের নজরে রয়েছেন। নিলামে টানাটানি হতে পারে তাকে নিয়েও। আইপিএলের নিলামে বাংলাদেশের মোহাম্মদ সাইফ উদ্দিন ও মাহমুদউল্লাহ রিয়াদও রয়েছেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ