বিপিএল সম্প্রচারে ভুল স্কোরিং, বিভ্রান্তিতে দর্শকরা

  © ফাইল ছবি

দেশের ঘরোয়া ক্রিকেটের সবচেয়ে বড় আয়োজন বাংলাদেশ প্রিমিয়ার লীগ তথা বিপিএল। দেশীয় অঙ্গন ছাড়িয়ে আন্তর্জাতিক ক্রিকেট ভক্তদের মনেও জায়গা করে নিয়েছে। কিন্তু এবারের আসরের টিভি সম্প্রচারে ব্যাপক ভুল-ভ্রান্তি দেখা গেছে। ম্যাচ স্কোরিং, খেলোয়াড়ের নাম, এক দলের লোগো অন্য দলের ম্যাচে প্রদর্শন করার মতো নানা হযবরল দশা বিপিএলের ষষ্ঠ আসরের। এতে একদিকে যেমন দর্শকরা বিভ্রান্ত হচ্ছে অন্যদিকে বিপিএলের মান নিয়েও উঠছে প্রশ্ন। নিচের ছবিগুলো দেখলেই বিপিএলের ম্যাচ সম্প্রচারের এই বেহাল দশার কিছু নমুনা চোখে পড়বে। 

বিপিএলর উদ্বোধনী দিনের দ্বিতীয় ম্যাচে ঢাকা ডায়নামাইটস খেলে রাজশাহী কিংসের বিপক্ষে। সে ম্যাচের একপর্যায়ে ৪৪ বলে রাজশাহীর দরকার ছিল ১১৫ রান। কিন্তু টিভি সম্প্রচারে দেখানো হয় ৩৮ বলে ১১৫ রান প্রয়োজন।

দ্বিতীয় ছবিতে আসুন। সাকিব আল হাসান বিশ্বের যেখানেই খেলেন, সবখানেই টিভি সম্প্রচারে তাঁর পুরো নাম লিখা হয়। অথচ এবারের বিপিএলের টিভি সম্প্রচারে লিখা হয়েছে ‘সাকিব হাসান’। ম্যাচটি ছিল রাজশাহীর বিপক্ষে।

রাজশাহীর বিপক্ষে ঢাকার ম্যাচ চলছিল। ওভার শেষ হয়েছে ৯টি, হাতে আছে ১১ ওভার তথা ৬৬ বল। কিন্তু টিভিতে দেখানো হলো ৬০ বলে প্রয়োজন ১৩৪ রান। পুরো একটি ওভার গেল কোথায়?

সিলেট সিক্সার্স বনাম কুমিল্লা ভিক্টোরিয়ান্স ম্যাচ চলছিল। সিলেট ব্যাটিং করার সময়, ৬.৪ ওভারে রানরেট দেখানো হচ্ছিল টিভিতে। রানরেটে ভুল ছিল না, কিন্তু ছবিতে দেখা যাচ্ছে রানরেটের পাশে সিলেট সিক্সার্সের পরিবর্তে ঢাকা ডায়নামাইটসের লোগো ব্যবহার করা হয়েছে। 

এই ছবিটিও ঢাকা-রাজশাহী ম্যাচের। ৬ ওভার শেষে ঢাকার রান দেখানো হচ্ছে ৬৮। অথচ ওই সময় জাজাই ৪৯+নারাইন ৯+অতিরিক্ত ৬ মিলিয়ে রান ছিল ৬৪। টিভি স্কোরিংয়ে ৪ রান অতিরিক্ত দেখানো হয়েছে। একই ছবিতে জাজাই (২১ বল) আর নারাইন (১৪) বল খেলেছেন দেখানো হচ্ছে। তাহলে বল হয় মোট ৩৫টি। যেখানে ৬ ওভার শেষে বল হওয়ার কথা ৩৬টি। 

এই ছবিটিও ঢাকা-রাজশাহী ম্যাচের। রাজশাহীর ব্যাটিংয়ে দুই প্রান্তেই ব্যাটসম্যান দেখানো হয় জাকির হাসানকে। এমন বিভ্রান্তিমূলক ভুল সম্প্রচারের কারণে ক্ষোভ প্রকাশ করেছেন দর্শকরা।

এই ছবিটি বিপিএলের উদ্বোধনী ম্যাচের। রংপুর রাইডার্সের বিপক্ষে চিটাগং ভাইকিংসের খেলা চলছিল। এসময় টিভি স্ক্রিনে চিটাগং ভাইকিংসের পেসার খালেদ আহমেদের বয়স দেখানো হয় ১১৯ বছর। অথচ তার বয়স ২৬।


সর্বশেষ সংবাদ