ভারত পাকিস্তানে না গেলে বিশ্বকাপ বয়কটের ‘হুমকি’ পাকিস্তানের

ভারত পাকিস্তানে না গেলে বিশ্বকাপ বয়কটের হুঙ্কার
ভারত পাকিস্তানে না গেলে বিশ্বকাপ বয়কটের হুঙ্কার  © সংগৃহীত

আসন্ন সেপ্টেম্বরে পাকিস্তানে অনুষ্ঠিতব্য এশিয়া কাপে অংশগ্রহণে অসম্মতি জানিয়েছিল ভারত। কূটনৈতিক বৈরিতার কারণে তারা পাকিস্তানে যেতে রাজি নয়। পাকিস্তান ক্রিকেট বোর্ডের (পিসিবি) চেয়ারম্যান নাজাম শেঠি বলেছেন, এশিয়া কাপের আয়োজনের অধিকার হারালে, ভারতে এ বছরের ওয়ানডে বিশ্বকাপ বয়কট করবে পাকিস্তান, এমন একটি ‘খুব বাস্তব সম্ভাবনা’ রয়েছে। সম্প্রতি বার্তাসংস্থা রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে বিষয়টি জানান তিনি।

গণমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি বলেছিলেন, যখন শুনলাম পাকিস্তানের ম্যাচ আহমেদাবাদে হতে পারে, আমি হাসলাম এবং নিজেকেই বললাম, ভারতে না যাওয়ার একটা কারণ হতে পারে এটা। তার পরিবর্তে যদি চেন্নাই বা কলকাতার কথা বলা হতো সেটিও একটা কথা ছিল। 

শেঠির দাবি, গত এক দশকে ভারত ও পাকিস্তানের মধ্যে রাজনৈতিক সম্পর্কের কারণে দ্বিপাক্ষিক ক্রিকেটের ক্ষয়ক্ষতি হচ্ছে এবং প্রতিবেশী দেশগুলো এখন নিরপেক্ষ ভেন্যুতে একে অপরের সঙ্গে আইসিসি কিংবা এসিসির ইভেন্টে খেলছে। নিরাপত্তার উদ্বেগ জানিয়ে চলতি বছরের সেপ্টেম্বরে অনুষ্ঠেয় এশিয়া কাপে পাকিস্তানে যেতে আগ্রহী না ভারত। এজন্য পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) তাদেরকে (ভারত) সংযুক্ত আরব আমিরাতে হাইব্রিড মডেলে ম্যাচ খেলার প্রস্তাবও দিয়েছে।

নাজাম শেঠি বলেন, 'ভারতের এমন আচরণ নিঃসন্দেহে একটা টুর্নামেন্টকে ভেস্তে দিতে পারে। এশিয়া কাপ আয়োজন সফল করতে বিসিসিআইয়ের একটা ভালো সিদ্ধান্ত নেওয়া উচিত। আমি আইসিসির পদক্ষেপ আশা করছি। তবে আমি জানি, ভারত কোনোভাবেই আইসিসিকে পদক্ষেপ নিতে দেবে না। ভারতের কাবাডি দল, বেসবল দল, ব্রিজ দল পাকিস্তানে টুর্নামেন্ট খেলতে এসেছে।

No description available.

নিরাপত্তা নিয়ে তাদের কোনো সমস্যা হয়নি। ক্রিকেট দলের পাকিস্তান সফরে কেনো এত সমস্যা? ভারত রীতিমতো একগুঁয়ে আচরণ করছে। এশিয়া কাপ আয়োজন পণ্ড হলে আমরা বিশ্বকাপ বয়কট করবো। আর ওয়ানডে র‍্যাংকিংয়ের শীর্ষে (দ্বিতীয়) থাকা দলকে বাদ দিয়ে কীভাবে ভারত বিশ্বকাপ আয়োজন করবে?'

আরও পড়ুন: আইসিসি র‌্যাংকিংয়ে ভারতকে টপকে ইংল্যান্ডের পাশে টাইগাররা

এখন ভারত যদি এশিয়া কাপ খেলতে না যায়, আর সেই কারণে পাকিস্তানও যদি বিশ্বকাপে খেলতে না যায় তাহলে দুই বছর পর পাকিস্তানের মাটিতে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফিতেও ভারতের অংশগ্রহণ নিয়ে ঝামেলা সৃষ্টি হতে পারে। 

এদিকে এখনও এ প্রস্তাবের আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায়নি বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। অন্যদিকে পিসিবি চেয়ারম্যানের দাবি, ভারত চায় পুরো টুর্নামেন্টটি পাকিস্তানের বাইরে চলে যাক। তার (শেঠি) ভাষ্যমতে, ভারত পাকিস্তানে না গেলে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ২০২৫ সালে পাকিস্তানে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স ট্রফিতেও বিষয়টি গুরুতর প্রভাব ফেলতে পারে।

শেঠি বলেন, ভারতে আমাদের দলের নিরাপত্তা নিয়েও আমাদের উদ্বেগ রয়েছে। সুতরাং পাকিস্তানকে তাদের ম্যাচগুলো ঢাকা বা মিরপুরে বা সংযুক্ত আরব আমিরাত বা শ্রীলঙ্কায় খেলতে দিন। এই সমাধানটি এগিয়ে যাচ্ছে না, যতক্ষণ না ভারত পাকিস্তানে বা পাকিস্তানের বাইরে দ্বিপাক্ষিকভাবে খেলতে সম্মত হয়।


সর্বশেষ সংবাদ