আইসিসি র‌্যাংকিংয়ে ভারতকে টপকে ইংল্যান্ডের পাশে টাইগাররা

আইসিসি থেকে সুখবর পেল বাংলাদেশ
আইসিসি থেকে সুখবর পেল বাংলাদেশ  © সংগৃহীত

আয়ারল্যান্ডের বিপক্ষে ইংল্যান্ডের চেমসফোর্ডে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের শেষটিতেও জয় পেয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে যে বাংলাদেশ এখন সমীহ জাগানিয়া দল তার প্রমাণ বেশ ভালোভাবেই রাখছে মুশফিক-শান্তরা। আর এমন জয়ের পরে এবার আইসিসির কাছ থেকেও সুখবর পেল তামিমের দল। দুর্দান্ত সব জয়ে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভালো অবস্থানে বাংলাদেশ। ওয়ানডে সুপার লিগের পয়েন্ট টেবিলে ভারতকে ছাপিয়ে তিনে উঠে এসেছে বাংলাদেশ। তবে ইংল্যান্ডের সমান পয়েন্ট নিয়েও রান রেটে এগিয়ে থেকে টেবিলের দ্বিতীয় স্থান দখলে রাখে ইংল্যান্ড।

সোমবার (১৫মে) ‍পয়েন্ট টেবিলের সর্বশেষ অবস্থা জানায় আইসিসি। বাংলাদেশ দল আইসিসির নির্ধারিত ২৪ ম্যাচের মধ্যে ১৫ ম্যাচ জিতে ১৫৫ পয়েন্ট অর্জন করে। এতে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের টেবিলে টাইগারদের অবস্থান তৃতীয় স্থানে। বাংলাদেশের মতো বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডও ২৪ ম্যাচের মধ্যে ১৫ ম্যাচ জিতে ১৫৫ পয়েন্ট অর্জন করে। ইংল্যান্ডের নেট রান রেটে ০.৯৭৬ আর বাংলাদেশের ০.২২০। টেবিলের শীর্ষে রয়েছে নিউজিল্যান্ড। ২৪ ম্যাচে তাদের জয় ১৬টি। 

বাংলাদেশের পরের স্থানে যথাক্রমে ভারত (চতুর্থ) ও পাকিস্তান (পঞ্চম)। এ দুদলের যথাক্রমে ১৩৯ এবং ১৩০ পয়েন্ট। দু’দলই সমান ২১টি করে ম্যাচ খেলেছে।

ffc395f1-026f-496b-b59e-a9638f8f5d92

ওয়ানডে বিশ্বকাপে সরাসরি অংশ নেবে এই পয়েন্ট টেবিলের শীর্ষ ৮ এ থাকা দলগুলো। বাকি দুই দল বাছাই পর্বের মাধ্যমে জায়গা করে নেবে মূল পর্বে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়েতে হবে বাছাইপর্ব। যেখানে অংশ নেবে ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস। সঙ্গে থাকবে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও ৫টি দল। যারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

আরও পড়ুন: আয়ারল্যান্ডের বিপক্ষে সিরিজ জয় বাংলাদেশের

বাকি দুই দল জায়গা নেবে বাছাইপর্ব পেরিয়ে। আগামী জুন-জুলাই মাসে জিম্বাবুয়ের মাটিতে হবে বাছাইপর্ব। সেখানে সুপার লিগ থেকে সরাসরি বিশ্বকাপে উঠতে ব্যর্থ হওয়া বাকি পাঁচ দলের (ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড, জিম্বাবুয়ে ও নেদারল্যান্ডস) সঙ্গে লড়বে প্রাক-বাছাই পেরিয়ে আসা আরও পাঁচটি দল। তারা হলো নেপাল, ওমান, স্কটল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও যুক্তরাষ্ট্র।

এদিকে, ভারতে আয়োজিত ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের সূচি তৈরি করে ফেলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। কিন্তু এখনও সেই সূচি প্রকাশ করা হয়নি। আইপিএল শেষ হওয়ার পরে পূর্ণাঙ্গ সূচি ঘোষণা হওয়ার কথা। তবে তার মধ্যেই বোর্ড সূত্রে বেশ কিছু ম্যাচের খবর পাওয়া গিয়েছে।

তার মধ্যে অন্যতম ভারত বনাম পাকিস্তান ম্যাচ। ৫ অক্টোবর ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে মাঠে গড়াবে বিশ্বকাপ। এমনই এক প্রতিবেদন প্রকাশ করেছে ভারতের ক্রিকবাজ।


সর্বশেষ সংবাদ