ইসরায়েলি বিমান হামলায় লণ্ডভণ্ড রাফা শহর: নিহত ৪

লণ্ডভণ্ড রাফা শহর
লণ্ডভণ্ড রাফা শহর  © সংগৃহীত

রাফায় ব্যাপক বিমান হামলা চালাচ্ছে ইসরায়েল। ফিলিস্তিনের তথ্য কেন্দ্রের খবরে বলা হয়েছে, পূর্ব রাফার একটি বাড়িতে ইসরায়েলি বিমান হামলায় চারজন নিহত হয়েছেন। খবর আল-জাজিরার।

এতে বলা হয়েছে, ইসরায়েলের বোমায় পুরো লণ্ডভণ্ড হয়ে পড়েছে রাফা শহরটি। সেখানে শহরের আল-জাইনা এলাকায় আল-হামসের বাড়িতে ইসরায়েলি বোমার আঘাতে  চারজন নিহত হয়েছেন।  এর আগে আরও দুটি বোমা হামলায় অন্তত আটজন নিহত হয়েছেন বলে জানিয়েছে ফিলিস্তিনের তথ্য কেন্দ্র। 

গাজায় হামলা বন্ধে ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধবিরতি চুক্তির জন্য কাজ করছেন যুক্তরাষ্ট্র, মিশর ও কাতারের মধ্যস্থতাকারীরা। এই চুক্তির প্রস্তাবে সম্মতি দিয়েছে হামাস। তবে ইসরায়েল এই যুদ্ধবিরতি চুক্তিতে রাজি হয়নি। এই ‘যুদ্ধবিরতি চুক্তির’ দিকে তাকিয়ে ফিলিস্তিনিরা। 

সোমবার বেসামরিক ফিলিস্তিনিদের সরে যাওয়ার নির্দেশ দেওয়ার কয়েক ঘণ্টা পরই গাজার দক্ষিণাঞ্চলের শহর রাফায় বিমান হামলা শুরু করেছে ইসরায়েল। প্রায় সাত মাসের যুদ্ধে গাজার বিভিন্ন প্রান্ত থেকে ১০ লাখের বেশি ফিলিস্তিনি প্রাণ বাঁচাতে মিশর সীমান্তবর্তী শহর রাফায় আশ্রয় নিয়েছিল। ইসরায়েলি বাহিনী এবার সেখানেও হামলা শুরু করলে প্রাণ বাঁচাতে রাফা থেকে অন্য আশ্রয়ের খোঁজে ছুটছে মানুষ।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করে রাফায় অভিযানের বিরোধিতা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। হোয়াইট হাউজের লিখিত বক্তব্যে বলা হয়, বাইডেন ফোনে 'রাফায় অভিযান নিয়ে যুক্তরাষ্ট্রের বিরোধিতার বিষয়টি আবারও পরিষ্কার করেছেন।' 

রাফায় স্থল অভিযান শুরুর আগে বেসামরিক নাগরিকদের নিরাপদ অবস্থানে সরিয়ে নেওয়ার একটি গ্রহণযোগ্য পরিকল্পনা তৈরি করার জন্য যুক্তরাষ্ট্র বারবার ইসরায়েলকে তাগাদা দিলেও এখনও দেশটি এই অনুরোধ রাখেনি।


সর্বশেষ সংবাদ