ইউজিসির সদস্য নিয়োগ : আলোচনায় দুই ভিসিসহ ৫ অধ্যাপক

ইউজিসির সদস্য হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন যারা
ইউজিসির সদস্য হওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন যারা  © ফাইল ছবি

চলতি বছরের সেপ্টেম্বরে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) পূর্ণকালীন সদস্য অধ্যাপক ড. আবু তাহেরের মেয়াদ শেষ হওয়ার কথা ছিল। তবে এর আগেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ পান তিনি। এরপর থেকেই ইউজিসির এই পদটি ফাঁকা; যাতে নিয়োগ পেতে আলোচনায় রয়েছেন দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যসহ মোট পাঁচ অধ্যাপক।

সংশ্লিষ্টরা জানান, উচ্চশিক্ষা প্রতিষ্ঠান নিয়ন্ত্রণকারী সংস্থার সদস্য পদটি সবার বিশেষ করে উপাচার্য ও সিনিয়র শিক্ষকদের কাছে সম্মানের, একই সঙ্গে তা আকর্ষণীয়ও। এসব কারণে পদটিতে আসীন হতে চান অনেকেই। সূত্রের তথ্য, এখন পর্যন্ত  ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বেশ কয়েকজন প্রভাবশালী অধ্যাপক এ পদে নিয়োগ পাওয়ার দৌঁড়ে এগিয়ে রয়েছেন। 

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি সূত্রে জানা গেছে, ইউজিসির সদস্য হতে ইতোমধ্যে শিক্ষামন্ত্রীর সাথে যোগাযোগ শুরু করেছেন অনেকে। এদের মধ্যে এগিয়ে রয়েছেন রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান উপাচার্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বিভাগের সাবেক অধ্যাপক ড. হাসিবুর রশীদ, সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও ঢাবির অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) শিক্ষক সমিতির সভাপতি ও মার্কেটিং বিভাগের অধ্যাপক জাকির হোসেন, ইউজিসির সাবেক সদস্য ও রাবির ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. এম শাহ নওয়াজ আলী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলের সাবেক প্রভোস্ট ও মৃত্তিকা, পানি ও পরিবেশ বিভাগের অধ্যাপক ড. জাকিয়া পারভীন।

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কমিশনের সদস্য পদে নিয়োগ পেতে আগ্রহী শিক্ষকরা তাদের জীবনবৃত্তান্ত শিক্ষা মন্ত্রণালয়ের জমা দেন। প্রাপ্ত জীবনবৃত্তান্তগুলো প্রাথমিকভাবে যাচাই-বাছাই করে একটি শর্ট লিস্ট মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হয়। প্রধানমন্ত্রী সেই তালিকা যাচাই-বাছাই, গোয়েন্দা প্রতিবেদন, শিক্ষকতা জীবনে তিনি কোন মতাদর্শের ছিলেন, চারিত্রিক বৈশিষ্ট্য, সততা— এসব বিষয় যাচাই-বাছাই করে চূড়ান্ত নিয়োগের জন্য রাষ্ট্রপতির কার্যালয়ে পাঠান। রাষ্ট্রপতির অনুমোদনের পর আবার তালিকা শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হয়। এরপর মন্ত্রণালয় প্রজ্ঞাপন জারি করে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে শিক্ষা মন্ত্রণালয়ের উচ্চপর্যায়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইউজিসির সদস্য হতে দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করা উপাচার্যসহ পাঁচজন অধ্যাপকের জীবনবৃত্তান্ত জমা পড়েছে। জীবনবৃত্তান্তগুলো যাচাই করা হচ্ছে। এই প্রক্রিয়া শেষ হলে তিনজনের নামের তালিকা চূড়ান্ত করবেন শিক্ষামন্ত্রী। এরপর তা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠানো হবে।

ইউজিসিতে নতুন সদস্য নিয়োগের বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (বিশ্ববিদ্যালয়) খালেদা আক্তার দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ইউজিসিতে সদস্য নিয়োগের বিষয়টি শিক্ষামন্ত্রী দেখেন। কতজন জীবনবৃত্তান্ত জমা দিয়েছেন তা এই মুহূর্তে নির্দিষ্ট করে বলা যাচ্ছে না। প্রাপ্ত জীবনবৃত্তান্তগুলো যাচাই শেষে শিক্ষামন্ত্রীর দপ্তরে পাঠানো হবে। এরপর তিনি একটি শর্টলিস্ট করে প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠাবেন।


সর্বশেষ সংবাদ