বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি অন্তর্ভুক্ত না হওয়ায় ইউজিসি দায়ী: পলক

জুনাইদ আহমেদ পলক
জুনাইদ আহমেদ পলক  © ফাইল ফটো

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে সাইবার সিকিউরিটি অন্তর্ভুক্ত করা হচ্ছে না জানিয়ে হতাশা প্রকাশ করেছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, গত ১৫ বছরে এত পরিবর্তন হলেও কোনো বিশ্ববিদ্যালয়ে এআই, এমআইএসটি বাদে কোনো বিশ্ববিদ্যালয়ে সাইবার সিকিউরিটি বিষয় অন্তর্ভুক্তি করা হয়নি। এই ব্যর্থতার জন্য আমি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) দায়ী করব।

রবিবার দুপুরে রাজধানীর বনানীর একটি হোটেলে অনুষ্ঠিত ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফর স্মার্ট বাংলাদেশ গোলটেবিল বৈঠকে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

এআই ও ফ্রন্টিয়ার প্রযুক্তির মতো বিষয়ে দক্ষ জনসম্পদের রিসোর্স পুল গঠন করা না হলে, ভবিষ্যতে দেশের জনসম্পদ বেকার হয়ে পড়বে বলে শঙ্কা প্রকাশ করেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, দেশের একদল তরুণ এআই দিয়ে আমার ভয়েস স্পিচ করে দিয়েছে। এটা একদিকে শঙ্কার, অন্যদিকে সম্ভাবনার।

বেসরকারি খাতের পক্ষ থেকে দেওয়া প্রস্তাবনায় ঐক্যমত প্রকাশ করে প্রতিমন্ত্রী বলেন, আমি চলমান কর, নীতি সুবিধা অব্যাহত রাখার জোর যৌক্তিক দাবি বাস্তবায়নে প্রধান অতিথির প্রতি অনুরোধ করছি। বর্তমান ও ভবিষ্যৎ ব্যবসায়িক চাহিদা তিনি তরুণদের মতো ভাবতে পারেন। তাই আমার বিশ্বাস উনি এই দায়িত্ব নিলে, আমরা প্রধানমন্ত্রীর কাছ থেকে এই দাবি আদায় করে নিতে পারব।

ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ভিসিপিইএবি) প্রেসিডেন্ট শামীম আহসানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি বিনিয়োগ সালমান ফজলুর রহমান। 

অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি বিষয় সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ, সংসদ সদস্য জারা মাহবুব বক্তব্য রাখেন। আরও উপস্থিত ছিলেন সংসদ সদস্য আহমেদ এবং ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটি অ্যাসোসিয়েশনের সদস্যরা।


সর্বশেষ সংবাদ