ইনডেক্সধারীদের প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ নিয়ে ভাবছে শিক্ষা মন্ত্রণালয়!

শিক্ষা মন্ত্রণালয়
শিক্ষা মন্ত্রণালয়  © ফাইল ফটো

বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত এমপিওভুক্ত শিক্ষকদের প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার বিষয়ে চিন্তাভাবনা করছে শিক্ষা মন্ত্রণালয়। কোন পদ্ধতিতে সেই সুযোগ দেওয়া হবে সেটি চূড়ান্ত না হলেও গণবিজ্ঞপ্তির মাধ্যমে এ সুযোগ দেওয়ার দাবি উঠেছে। যদিও মন্ত্রণালয় থেকে পরিপত্র জারি করে ইনডেক্সধারীদের গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ রহিত করা হয়েছিল।

গত রোববার বেসরকারি শিক্ষকদের বদলি নিয়ে আয়োজিত সভায় ইনডেক্সধারী শিক্ষকদের পরবর্তী গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া যায় কি না সে বিষয়ে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষকে পরামর্শ দিয়েছেন শিক্ষামন্ত্রী। এরপর থেকেই আসন্ন গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ দেওয়ার বিষয়টি আলোচনায় এসেছে। যদিও এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করতে চাচ্ছেন না।

এ বিষয়ে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মো: রবিউল ইসলাম দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, ‘ইনডেক্সধারী শিক্ষকদের আসন্ন গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়ার বিষয়ে আমি কোনো মন্তব্য করতে চাই না।’

শিক্ষা মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে ৯৬ হাজার ৭৩৬টি শিক্ষকের পদ ফাঁকা রয়েছে। ৫ম গণবিজ্ঞপ্তির মাধ্যমে এই পদগুলো পূরণ করা সম্ভব হবে না। যেহেতু শিক্ষকদের বদলি আপাতত চালু হচ্ছে না; তাই আসন্ন গণবিজ্ঞপ্তিতে ইনডেক্সধারী শিক্ষকদের আবেদনের সুযোগ দেওয়া যায় কি না সে বিষয়টি নিয়ে ভাবা হচ্ছে।

নাম অপ্রকাশিত রাখার শর্তে শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বদলি চালু না হওয়ায় শিক্ষকদের মধ্যে হতাশা কাজ করছে। যেহেতু বদলি চালু হচ্ছে না, সেহেতু ইনডেক্সধারী শিক্ষকদের বিকল্প পদ্ধতিতে কীভাবে প্রতিষ্ঠান পরিবর্তন করার সুযোগ দেওয়া যায় সে বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে।

এদিকে ‘নিজ এলাকা বাদে অন্য শহর বা কোথাও আবেদন করা যাবে না’ এমন শর্ত দিয়ে হলেও এমপিওভুক্ত শিক্ষকদের বদলির ব্যবস্থা চালুর দাবি জানিয়েছেন। এ বিষয়ে ‘ইনডেক্সধারী বদলি-গণবিজ্ঞপ্তি প্রত্যাশী ঐক্য পরিষদ’র সভাপতি ইংরেজির প্রভাষক মো. সরোয়ার বলেন, বদলি অথবা ইনডেক্সধারী শিক্ষকদের বিশেষ গণবিজ্ঞপ্তি অথবা আলাদা কোন বিজ্ঞপ্তির মাধ্যমে প্রতিষ্ঠান পরিবর্তনের সুযোগ দেওয়ার দাবি জানাচ্ছি।

তিনি বলেন, যেকোন শর্তে বদলি চালু করুন, বেসরকারি এমপিওভুক্ত শিক্ষকদের বাড়ির কাছে পৌঁছে দিন। মাত্র সাড়ে ১২ টাকা বেতনে এমপিওভুক্ত শিক্ষকদের ধরে-বেঁধেও আপনারা ঢাকা/চট্টগ্রাম বা বড় বড় শহরগুলোতে নিতে পারবেন না একসময়। শিক্ষকদের অস্বস্তিকর অবস্থায় রেখে, অসচ্ছল অবস্থায় রেখে নতুন কারিকুলাম বাস্তবায়ন করা সম্ভব নয়। শিক্ষকরাও মানুষ, তাদেরও আবেগ, দেহ, মন, ক্ষুধা আছে। এগুলোর ঘাটতি নিয়ে কখনোই তারা ক্লাসরুমে সুন্দর শিখন পরিবেশ গড়ে তুলতে পারেন না। 

মো. সরোয়ার আরও বলেন, শিক্ষকদের বদলি যদি জটিল প্রক্রিয়া মনে হয়, তাহলে ইনডেক্সধারী শিক্ষকদের জন্য আলাদা বা বিশেষ গণবিজ্ঞপ্তি দেওয়া যায় কিনা, বা আসন্ন গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দেওয়া যায় কি না এ ব্যাপারে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য কর্তৃপক্ষকে অনুরোধ করছি।


সর্বশেষ সংবাদ