বিশ্বকাপে দর্শকদের আতরসহ উপহার সামগ্রী দিল কাতার

আতরসহ উপহার সামগ্রী দিল কাতার
আতরসহ উপহার সামগ্রী দিল কাতার  © সংগৃহীত

পর্দা উঠেছে কাতার বিশ্বকাপের। ইতিমধ্যেই উদ্বোধনী অনুষ্ঠানসহ বিশ্বকাপের প্রথম ম্যাচ সফলভাবে আয়োজন করেছে তারা। কাতার বিশ্বকাপকে ঘিরে শুরুতে নানা নেতিবাচক কথা বলা হলেও বিশ্বকাপের ম্যাচ দেখা নিয়ে আগ্রহের কমতি নেই দর্শকদের। কাতার আগেই জানিয়েছিল, ২০২২ ফিফা বিশ্বকাপকে স্মরণীয় করে রাখতে চায় তারা। প্রায় ৬০ হাজার ধারণক্ষমতা সম্পন্ন আল-বায়ত স্টেডিয়ামের প্রতিটি আসনে খেলা দেখতে যাওয়া সবাইকে আতর উপহার কাতারের। যা কাতারের ইতিহাসের কথা মনে করিয়ে দেবে বিশ্বকে।

রোববার (২০ নভেম্বর) কাতার বনাম ইকুয়েডরের উদ্বোধনী ম্যাচে আল বায়ত স্টেডিয়ামের প্রতিটি আসনে দর্শকদের জন্য রাখা হয় একটি করে গিফট ব্যাগ। যেখানে অন্যান্য জিনিসের মধ্যে ছিল এক বোতল ওউড (আতর)। 

সব বিতর্ক উড়িয়ে অবশেষে মাঠে গড়িয়েছে কাতার বিশ্বকাপ। আরব বিশ্বে আয়োজিত প্রথম এ আসরের উদ্বোধনী অনুষ্ঠান নজর কেড়েছে ফুটবল বিশ্বের। ৯২ বছরের ইতিহাসে প্রথমবারের মতো কোরআন তেলাওয়াত দিয়ে শুরু হয় এবারের আয়োজন।

গত কয়েক আসরের জনপ্রিয় থিম সংগুলোর পর মঞ্চ মাতান দক্ষিণ কোরিয়ার জনপ্রিয় ব্যান্ড বিটিএসের সর্বকনিষ্ঠ সদস্য জাংকুক। কাতার বিশ্বকাপের অফিশিয়াল গান ‘ড্রিমারস’ এ সুরের ঝড় তোলেন তিনি। 

আরও পড়ুন: বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে ফ্রিম্যানের সঙ্গে কে এই মুফতাহ

জাংকুক যখন সুরের মূর্ছনায় ভক্তদের আনন্দ দিয়ে যাচ্ছিলেন সে সময় সে আনন্দ দ্বিগুণ করতে কাতার বিশ্বকাপের মাসকট লা’ইবও পারফর্ম করে মঞ্চে। এ সময় জাংকুকের সঙ্গে গেয়েছেন কাতারের গায়ক ফাহাদ আল কুবাইশিও।

হলিউড কিংবদন্তি মরগান ফ্রিম্যান এর সঙ্গে মঞ্চে বসে গল্পে গল্পে কাতারের ঐহিত্য তুলে ধরেন ফিফার শুভেচ্ছাদূত ঘানিম আল মুফতাহ। 

এর আগে ১৯৯৮ বিশ্বকাপজয়ী ফ্রান্সের সাবেক ডিফেন্ডার মার্সেল দেশাই মঞ্চে বিশ্বকাপ ট্রফির উম্মোচন করেন। অনুষ্ঠানের এক ফাঁকে ভাষণ দিয়ে ফুটবল বিশ্বকে দোহায় স্বাগতম জানান কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

উল্লেখ্য, সেই ১৯৩০ সাল থেকে প্রতি চার বছর পর পর মাঠে গড়ায় বিশ্বকাপ ফুটবলের আসর। এ বছরের আগে পেরিয়ে গেছে ২১টি আসর। কিন্তু এবারের আসরটি একেবারেই ভিন্ন। বদলে গেছে ইতিহাস। খরচ কিংবা আধুনিকায়ন সব দিক থেকেই ২০২২ বিশ্বকাপ আলাদা।  এসবের ভিড়ে নতুন করে আলোচনায় এসেছে পবিত্র কুরআনের কথা।


সর্বশেষ সংবাদ