বিশ্বকাপের উদ্বোধনী মঞ্চে ফ্রিম্যানের সঙ্গে কে এই মুফতাহ

বিশ্বকাপ উদ্বোধনী মঞ্চে ফ্রিম্যানের সঙ্গে 
 মুফতাহ
বিশ্বকাপ উদ্বোধনী মঞ্চে ফ্রিম্যানের সঙ্গে মুফতাহ  © টিডিসি ফটো

কাতার শুরু হয়েছে ‘গ্রেটেস্ট শো অন আর্থ’ খ্যাত বিশ্বকাপ ফুটবল। জমকালো অনুষ্ঠানের মধ্য দিয়ে বিশ্বকাপের উদ্বোধনী আয়োজন হয়ে গেল রবিবার (২০ নভেম্বর)। 

অনুষ্ঠানে হলিউডের বিখ্যাত অভিনেতা মরগান ফ্রিম্যানের সঙ্গে কথোপকথন করতে দেখা গেছে ঘানিম আল মুফতাহ নামের এক যুবককে। দু’হাতে ভর দিয়ে সে বেশ কিছুক্ষণ ফ্রিম্যানের সঙ্গে কথা বলেছে। এসময় সে কোরআন পাঠও করেছে। এরপর থেকে দর্শককে মধ্যে প্রশ্ন জেগেছে কে এই মুফতাহ।

এবারের কাতার বিশ্বকাপের ব্র্যান্ড অ্যাম্বাসেডার ২০ বছরের ঘানিম আল মুফতাহ।  ঘানিম আল মুফতাহ ‘কডাল রিগ্রেশন সিনড্রোম’ নিয়ে জন্মগ্রহণ করেছেন। এটি একটি বিরল ব্যাধি যা মানুষের নিম্ন মেরুদণ্ড বৃদ্ধি ব্যাহত করে। চিকিৎসকরা জানান, তার বেঁচে থাকার খুব কম সম্ভাবনা ছিলো তবু সে ১৫ বছর বসয় অতিক্রম করতে সক্ষম হয়েছে। বর্তমানে তার বয়স ২০ বছর। তার গল্প বিশ্বজুড়ে যুবক এবং প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি বিশিষ্ট এবং ব্যতিক্রমী উদাহরণ হয়ে মানুষকে বিস্মিত ও অনুপ্রাণিত করেছে। 

ঘানিম তার সাফল্যের অনেকটাই ঋণী তার বাবা-মায়ের কাছে। যারা তার ইতিবাচক বিকাশে অবিচ্ছিন্ন প্রভাব ফেলেছেন। তাদের জোর দিয়ে যে ঘানিম তার অক্ষমতার সীমানা ছাড়িয়ে স্বাভাবিক জীবনযাপন করে। প্রতি বছর ঘানিম ইউরোপে বিশেষজ্ঞ চিকিৎসকের সেবা নিয়ে থাকেন। তিনি কাতারের সর্বকনিষ্ঠ উদ্যোক্তা, তিনি ঘারিসা আইসক্রিম প্রতিষ্ঠা করেছেন। কাতারে তার কোম্পানির ৬টি শাখা রয়েছে। যেখানে ৬০ জন কর্মী কাজ করেন। তার  

ঘানিম সমগ্র উপসাগরীয় অঞ্চল জুড়ে তার ব্যবসা সম্প্রসারণ এবং ফ্র্যাঞ্চাইজি খুলতে চায়। এটা ঘানিমের ভবিষ্যৎ প্যারালিম্পিয়ান হওয়ার আশা। তার প্রতিবন্ধী হওয়া সত্ত্বেও, ঘানিম তার প্রিয় খেলা হিসাবে সাঁতার, স্কুবা ডাইভিং, ফুটবল, হাইকিং এবং স্কেটবোর্ডিংকে তালিকাভুক্ত করেছেন। 

স্কুলে, ঘানিম তার হাতে জুতা পরে ফুটবল খেলত এবং তার 'সাধারণ আকারের' বন্ধুদের সঙ্গে বলের পিছনে ছুটতো। আশ্চর্যজনকভাবে, ঘানিম সমগ্র উপসাগরীয় অঞ্চলের সর্বোচ্চ পর্বতশৃঙ্গ জেবেল শামস আরোহণ করেছেন। নির্ভীক, তিনি প্রকাশ্যে মাউন্ট এভারেস্ট আরোহনের তার অভিপ্রায় ব্যক্ত করেছেন। ইনস্টাগ্রামে ১ মিলিয়নেরও বেশি ফলোয়ার সহ, আল-মুফতাহ কাতারের ভবিষ্যতের প্রধানমন্ত্রী হওয়ার লক্ষ্য নিয়ে বিশ্ববিদ্যালয়ে রাষ্ট্রবিজ্ঞান অধ্যয়ন করার লক্ষ্য নিয়েছে।

রোববার ফ্রিম্যানের সঙ্গে উদ্বোধনী অনুষ্ঠান মাতান মুফতাহ। তার শ্লোক শোনালেন উপস্থিত দর্শকদের এবং সারা বিশ্বের ফুটবলপ্রেমীদের। কাতারের বিভিন্ন দিক তুলে ধরা হলো সেই অনুষ্ঠানে। প্রথমেই দেখা যায় কাতারের শাসক শেখ মহম্মদ বিন রশিদ আল-মাখতুমকে। প্রথমে গান দিয়ে শুরু হয় অনুষ্ঠান। তার পরেই বিশ্বকাপে ঐক্যের বার্তা শোনাতে শোনাতে হাজির হন হলিউডি অভিনেতা মর্গ্যান ফ্রিম্যান। তার সঙ্গে মঞ্চে প্রবেশ করেন মুফতাহ।

অনুষ্ঠানে কোরীয় ব্যান্ড বিটিএস-এর প্রধান গায়ক জান কুক সংগীত পরিবেশন করেন। তার সঙ্গেই এলেন কাতারের গায়ক ফাহাদ আল-কুবায়সি। এর আগের বিশ্বকাপে যে যে গানগুলো গাওয়া হয়েছিল, সেগুলো ফিরে এলো। ১৯৯৮ বিশ্বকাপে রিকি মার্টিনের গাওয়া ‘ওলে, ওলে’ থেকে ২০১০ বিশ্বকাপে শাকিরার গাওয়া ‘ওয়াকা, ওয়াকা’, সবই শোনা গেল। আগের বিশ্বকাপে যে সব ম্যাসকট ছিল, তাদেরও একে একে হাজির করানো হলো।


সর্বশেষ সংবাদ