পরীক্ষা ছাড়াই পশ্চিমবঙ্গে মাধ্যমিকের ফল প্রকাশ, শতভাগ পাশ

পরীক্ষা
পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন  © ফাইল ফটো

বিকল্প মূল্যায়ন পদ্ধতির উপর ভিত্তি করে ভারতের পশ্চিমবঙ্গে প্রকাশিত হল ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষার ফলাফল। ব্যতিক্রমী পরিস্থিতিতে চলতি বছর পাশের হার ১০০ শতাংশ, যা একেবারেই নজিরবিহীন। ছাত্রদের তুলনায় ছাত্রীদের পাশের হার বেশি। 

পশ্চিমবঙ্গের মধ্য শিক্ষা পর্ষদ আগেই জানিয়েছিল, আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে মাধ্যমিকের ফল প্রকাশ করা হবে। ছাত্রছাত্রীরা অবশ্য তাঁদের রেজাল্ট জানতে পারবেন সকাল ১০টা থেকে ওয়েবসাইটে। এ বছর ১০ লক্ষ ৭৯ হাজার ৭৪৯পরীক্ষার্থীর মাধ্যমিক দেওয়ার কথা ছিল। কিন্তু অতিমারি পরিস্থিতিত ছাত্রছাত্রীদের নিরাপত্তার কথা মাথায় রেখে মাধ্যমিক পরীক্ষা বন্ধ রাখা হয়।

পরীক্ষা না হওয়ায় অ্যাডমিট কার্ডও হাতে পাননি ছাত্রছাত্রীরা। ফলে রোল নম্বরের সাহায্যে ওয়েবসাইটে ফল জানতে পারবেন না তাঁরা। বদলে ওয়েবসাইটে রেজিস্ট্রেশন নম্বর এবং জন্ম তারিখ দিতে হবে তাঁদের। পর্ষদ জানিয়েছে, মঙ্গলবারই সকাল ১০টা থেকে পর্যদের ৪৯টি বিতরণ কেন্দ্র থেকে মাধ্যমিকের মার্কশিটও দেওয়া হবে।

চলতি বছর করোনা পরিস্থিতিতে শুধু পশ্চিমবঙ্গেই নয়, ভারতের বিভিন্ন স্কুলবোর্ডের পরীক্ষা স্থগিত হয়েছে। বিকল্প মূল্য়ায়ন পদ্ধতিতে ফলপ্রকাশের পথে হেঁটেছে কেন্দ্রীয় বোর্ডগুলো। পশ্চিমবঙ্গেও একই পন্থা অবলম্বন করেছে। নবম শ্রেণির ফাইনাল পরীক্ষা থেকে ৫০ শতাংশ এবং দশমের ইন্টারনাল থেকে ৫০ শতাংশ নম্বর নিয়ে মোট নম্বর দেওয়া হয়েছে মাধ্যমিক পরীক্ষার্থীদের। আর এই পদ্ধতিতেই দেখা গেল, অকৃতকার্য নয় কেউ। নজিরবিহীনভাবে পাশের হার এবার ১০০ শতাংশ। এতে খুশি পরীক্ষার্থী থেকে শিক্ষকমহলের সকলে। 


মন্তব্য