‘অটোপাস’ দাবিতে এসএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ

‘অটোপাস’ দাবিতে এসএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ
‘অটোপাস’ দাবিতে এসএসসি পরীক্ষার্থীদের বিক্ষোভ  © টিডিসি ফটো

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষায় ‘অটোপাস’ দাবিতে রাজধানীতে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছে শিক্ষার্থীরা। তাদের দাবি, ২০২১ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা না নিয়ে জেএসসি বা নবম শ্রেণির ফলাফল মূল্যায়নের ভিত্তিতে ‘অটোপাস’ দিতে হবে।

আজ শুক্রবার সকালে রাজধানীর কুড়িল বিশ্বরোড এলাকায় আয়োজিত মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি থেকে এ দাবি জানানো হয়। মানববন্ধনে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশ নেন। এসময় সেশনজট নিয়ে এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশ নিতে চান না বলে জানান তারা।

মানববন্ধনে অংশ নেয়া আবু সাঈদ নামে এক পরীক্ষার্থী বলেন, শিক্ষামন্ত্রী সিদ্ধান্ত নিয়েছেন জুনে পরীক্ষা নেয়ার। কিন্তু আমাদের যদি জুনে পরীক্ষা নেওয়া হয়, তাহলে রেজাল্ট দিতে আগস্ট সেপ্টেম্বর মাস চলে যাবে। আরও দুমাস চলে যাবে কলেজে ভর্তিতে। এতে আমাদের এক বছর লস হয়ে যাবে।

এ শিক্ষার্থী বলেন, আমরা চাচ্ছি না এভাবে সেশনজট তৈরি হোক, আমাদের জীবন থেকে একটি বছর ঝরে যাক। আমাদের চাকরির বয়স ৩০ বছর থেকে এক বছর ঝরে যাক, এটা মেনে নিতে পারছি না। এছাড়া কেউ করোনা পজিটিভ হলে সে আর পরীক্ষা দিতে পারবে না।

এর আগে একই দাবিতে গত মঙ্গলবার (১৯ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। তারা বলছেন, ২০২০ সালের এইচএসসি পরীক্ষার্থীদের ন্যায় তাদেরও জন্যেও অটোপাসের ব্যবস্থা করা হোক।


মন্তব্য