ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে স্নাতকে পড়ার সুযোগ

স্কলারশিপ
কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ  © সংগৃহীত

কানাডার ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ নিয়ে স্নাতকে পড়ার সুযোগ দিচ্ছে ক্যারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অফ টুমোরো অ্যাওয়ার্ড। যেসকল শিক্ষার্থী ২০২০ থেকে ২০২২ সাল  এর মধ্যে  উচ্চ মাধ্যমিক শেষ করেছে। তারা ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে এই স্কলারশিপ এর জন্য আবেদন করতে পারবে। আবেদনের শেষ সময় ১৫ নভেম্বর ।  

যেকল শিক্ষার্থী নিজ দেশ থেকে উচ্চ মাধ্যমিক শেষ করে বাহিরের দেশে স্কলারশিপ নিয়ে  স্নাতক করতে ইচ্ছুক এবং যাদের একাডেমিক ফলাফল  ভালো, নেতৃত্বদানের দক্ষতা রয়েছে, অন্যান্য শিক্ষার্থী এবং সম্প্রদায় পরিষেবায় জড়িত থাকে। সে সকল শিক্ষার্থীদেরকে ক্যারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অফ টুমোরো অ্যাওয়ার্ড স্কলারশিপ এর মাধ্যমে  ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ করে দেয় ।

সুবিধা:
ক্যারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অফ টুমরো অ্যাওয়ার্ড প্রয়োজন অনুযায়ী স্কলারশিপ প্রদান করে থাকে । যেমন স্নাতকে অধ্যায়নরত অবস্থায় টিউশন ফি এবং প্রতিদিনের খরচ মিলিয়ে একটি ভালো মানের অর্থ প্রদান করে। সে ক্ষেত্রে  অবশ্যই নিজের এবং পরিবারের প্রতি বছর যে আর্থিক আয়ের সনদ এবং পারিবারিক একটি বিনিয়োগ পত্রের মাধ্যমে নির্ধারিত করে দিতে হবে। নিজের এবং পরিবারের দ্বারা প্রদত্ত আর্থিক তথ্যের উপর ভিত্তি করে একটি মানক চাহিদা মূল্যায়ন করে এই অ্যাওয়ার্ড।

উক্ত অ্যাওয়ার্ড স্নাতক অধ্যয়নের অতিরিক্ত তিন বছর পর্যন্ত বা ডিগ্রি সমাপ্তির তিন বছর পর পর্যন্ত নবায়ন করতে পারবে একজন শিক্ষার্থী।  তবে অবশ্যই অনুষদে সন্তোষজনক একাডেমিক অবস্থান অর্জন করতে হবে, আর্থিক প্রয়োজন প্রদর্শন করতে হবে এবং আপনার কানাডিয়ান স্টাডি পারমিট (ছাত্র ভিসা) চালু থাকতে হবে।
কারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অফ টুমরো অ্যাওয়ার্ডের জন্য যে যে বিষয়ে যোগ্য হতে হবে:
• আন্তর্জাতিক শিক্ষার্থী হতে হবে এবং কানাডিয়ান স্টাডি পারমিটে কানাডায় অধ্যয়নে আগ্রহী হতে হবে।
• স্বীকৃত উচ্চ মাধ্যমিক বিদ্যালয় থেকে পাশকৃত হতে হবে । 
• যে  শিক্ষাবর্ষে আবেদন করতে ইচ্ছুক তার দুই বছর আগে উচ্চ মাধ্যমিক শেষ দেখাতে হবে এবং তা  জুন মাসের আগে হতে হবে । উদাহরণস্বরূপ, ২০২৩-এর আবেদনকারীদের অবশ্যই জুন ২০২১ এর আগে উচ্চ মাধ্যমিক পাশ হতে হবে ।
• প্রথম স্নাতক ডিগ্রির জন্য আবেদন করতে হবে।
• উচ্চতর একাডেমিক কৃতিত্ব প্রদর্শন করতে হবে (সমস্ত বা সমমানের মান অর্জন করতে হবে)।
• আর্থিক প্রয়োজনের একটি স্তর ( বিনিয়োগ পত্র ) প্রদর্শন করতে হবে । না হলে  UBC ডিগ্রি অর্জনে বাধা আসবে ।
• UBC-এর ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।  ( এর মধ্যে সাধারণ এবং ডিগ্রি-নির্দিষ্ট প্রয়োজনীয়তা এবং ইংরেজি ভাষা ভর্তির মানদণ্ড অন্তর্ভুক্ত রয়েছে)।

আরও পড়ুন: জার্মানিতে স্কলারশিপের সুযোগ, মাসিক ফেলোশিপের পরিমাণ ৩ লাখ টাকা

আবেদনের নির্দেশনা:
২০২১- ২০২২  শিক্ষাবর্ষে  জন্য আবেদন এখন বন্ধ রয়েছে । ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের আবেদনের জন্য এটি  শীঘ্রই খুলে দেওয়া হবে। 
আন্তর্জাতিক স্কলার প্রোগ্রামে আবেদন করার জন্য, অবশ্যই  স্কুল/কলেজ দ্বারা মনোনীত হতে হবে এবং স্কুল/কলেজের একজন শিক্ষক থেকে একটি রেফারেন্স পত্র জমা দিতে হবে। ক্যারেন ম্যাককেলিন ইন্টারন্যাশনাল লিডার অফ টুমোরো অ্যাওয়ার্ড  এর জন্য  আবেদন জমা দিতে হবে এবং ১৫  নভেম্বরের মধ্যে UBC-তে ভর্তির জন্য অনলাইন আবেদন সম্পূর্ণ করতে হবে। এর সাথে অবশ্যই ৩১ জানুয়ারির মধ্যে UBC ইংরেজি ভাষায় ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।

অনলাইন আবেদন ফর্ম পেতে এবং এই বৃত্তির জন্য কীভাবে আবেদন করতে হবে তার বিস্তারিত তথ্যের জন্য ক্লিক করুন 


x

সর্বশেষ সংবাদ