নেতৃত্বের গুণাবলী সম্পন্ন শিক্ষার্থীদের ফেলোশিপ দিবে যুক্তরাষ্ট্র

নেতৃত্বের গুণাবলী সম্পন্ন শিক্ষার্থীদের ফেলোশিপ দিবে যুক্তরাষ্ট্র
হামফ্রে ফেলোশিপ  © সংগৃহীত

স্নাতক শেষ করা নেতৃত্বের গুণাবলী আছে এমন শিক্ষার্থীদের ফেলোশিপ দিবে মার্কিন যুক্তরাষ্ট্র। পাঁচ বছর কাজের অভিজ্ঞতাসম্পন্ন যে কোনো দেশের শিক্ষার্থীরা এ ফেলোশিপের জন্য আবেদন করতে পারবেন। দেশভেদে আবেদনের সময়সীমার ভিন্নতা রয়েছে। আগামী অক্টোবরে আবেদন শেষ হতে পারে।

পড়ুন এক বছর মেয়াদী ফেলোশিপ দিচ্ছে যুক্তরাষ্ট্র, আবেদন শেষ ৩১ মে

‘হামফ্রে ফেলোশিপ’ এর আওতায় শিক্ষার্থীরা এ ফেলোশিপের মাধ্যমে সম্পূর্ণ বিনা খরচে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ পাবেন। শিক্ষার্থীদের টিউশন ফি, জীবনযাত্রা ভাতা, সেটলিং ভাতা, স্বাস্থ্য বীমা, বই ও কম্পিউটার ভাতাসহ নানান ধরনের সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

শিক্ষার্থীদের জনস্বাস্থ্য নীতি ও ব্যবস্থাপনা, শিক্ষা প্রশাসন, এইচআইভি/এইডস নীতি এবং প্রতিরোধ, অর্থনৈতিক উন্নয়ন, মানব সম্পদ ব্যবস্থাপনা, ফিন্যান্স এন্ড ব্যাংকিং, আইন ও মানবাধিকার, যোগাযোগ ও সাংবাদিকতা, পাবলিক পলিসি অ্যানালাইসিস এবং পাবলিক অ্যাডমিনিস্ট্রেশন, নগর ও আঞ্চলিক পরিকল্পনাসহ বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে।

মার্কিন যুক্তরাষ্ট্রে হামফ্রে ফেলোশিপ প্রোগ্রাম আন্তর্জাতিক ব্যক্তিদের জন্য একটি সর্বাধিক প্রতীক্ষিত সম্পূর্ণ অর্থায়িত ফেলোশিপ। 

আরও পড়ুন বাংলাদেশি চিকিৎসকদের বিনা খরচে রাশিয়ায় ইন্টার্নশিপের সুযোগ

সুযোগ-সুবিধাসমূহ:

* সম্পূর্ণ টিউশন ফি প্রদান করা হবে।
* জীবনযাত্রা ভাতা।
* এককালীন সেটলিং ভাতা।
* ফেলোরা বিনামূল্যে একাডেমিক ইংরেজি ভাষার কোচিং পাবেন।
* স্বাস্থ্য বীমা প্রদান করা হবে।
*  বই ও কম্পিউটার ক্রয়ের জন্য ভাতা দেওয়া হবে।
    
যোগ্যতার মানদণ্ড:

* স্নাতক ডিগ্রি থাকতে হবে।
* ন্যূনতম পাঁচ বছরের ফুল-টাইম কাজের অভিজ্ঞতা।
* মার্কিন যুক্তরাষ্ট্রে কোন পূর্ব অভিজ্ঞতা নেই এমন।
* নেতৃত্বের গুণাবলী থাকতে হবে।
* নিজের কমিউনিটিতে জনসেবার একটি রেকর্ড।
 * ইংরেজি ভাষায় দক্ষতা থাকতে হবে।

আবেদন প্রক্রিয়া:

আবেদনকারীর স্ব-স্ব দেশে আবেদনের ভিন্ন সময়সীমা রয়েছে। মার্কিন দূতাবাসের পাবলিক অ্যাফেয়ার্স সেকশন এ যোগাযোগ করতে হবে। আবেদনগুলো মার্কিন দূতাবাসে জমা দেওয়া হয় কারণ কমিশন এবং দূতাবাস হামফ্রে ফেলোশিপ প্রোগ্রামের জন্য জমা দেওয়া আবেদনগুলি পর্যালোচনা করে সাক্ষাৎকারের জন্য আমন্ত্রণ জানায়। এছাড়া কোন আবেদনগুলি আরও বিবেচনার জন্য ইন্টারন্যাশনাল ইনস্টিটিউটে প্রেরণ করা হবে তা নির্ধারণ করে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


x

সর্বশেষ সংবাদ