বাংলাদেশি চিকিৎসকদের বিনা খরচে রাশিয়ায় ইন্টার্নশিপের সুযোগ

বাংলাদেশি চিকিৎসকদের বিনা খরচে রাশিয়ায় ইন্টার্নশিপের সুযোগ
রাশিয়ায় ইন্টার্নশিপ  © সংগৃহীত

বাংলাদেশের চিকিৎসকদের সম্পূর্ণ বিনা খরচে ইন্টার্নশিপ করার সুযোগ দিচ্ছে রাশিয়া। রাশিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয় তাদের প্রধান চিকিৎসা ও বৈজ্ঞানিক কেন্দ্রগুলোয় বাংলাদেশের চিকিৎসকদের এ ইন্টার্নশিপের সুযোগ প্রদান করবে। 

পড়ুন তুরস্কে এক সপ্তাহের ইন্টার্নশিপ, আবেদন শেষ ১০ জুন

সম্প্রতি রাশিয়ার বাংলাদেশ দূতাবাসের ভেরিফায়েড ফেসবুক পেজের এক স্ট্যাটাসে এ তথ্য জানানো হয়েছে। এ ইন্টার্নশিপে অংশগ্রহণকারী চিকিৎসকদের সকল খরচ তারা বহন করবে। 

স্ট্যাটাসে বলা হয়, ‘‘আমরা আপনাকে আনন্দের সাথে জানাচ্ছি যে, রুশ ফেডারেশনের স্বাস্থ্য মন্ত্রণালয় রাশিয়ার নেতৃস্থানীয় চিকিৎসা ও বৈজ্ঞানিক কেন্দ্রগুলিতে বাংলাদেশের ডাক্তারদের অনুশীলনের জন্য ইন্টার্নশিপের আয়োজন করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। শিক্ষামূলক কার্যক্রমটির অর্থায়ন সম্পূর্ণরূপে রাশিয়ান পক্ষ দ্বারা প্রদান করা হয়। তাছাড়াও, বাঙালি বিশেষজ্ঞদের ন্যূনতম খরচে বসবাসের সুবিধা, পাশাপাশি ভাষাগত সহায়তার বিষয়গুলি কার্যকর করা হচ্ছে। আপনার ইন্টার্নশিপের ভিত্তি নির্ধারণ করতে, প্রশিক্ষণের ক্ষেত্র (বিশেষত্ব) এবং প্রয়োজনীয় দক্ষতার তালিকা সহ আমাদের সাথে যোগাযোগ করুন।‘’

এছাড়া সকল প্রয়োজনীয় ডকুমেন্টস এবং যে কোনো তথ্য জানতে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করতে বলা হয়েছে। যোগাযোগ করুন এই ঠিকানায়-  (rusembbd@gmail.ru)।

এছাড়াও রাশিয়া প্রতিবছর বিভিন্ন ধরনের স্কলারশিপ দিয়ে থাকে। রয়েছে সেখানে পড়াশোনার নানা সুযোগ-সুবিধা। রাশিয়ায় উচ্চশিক্ষা তুলনামূলক কম খরচ উন্নত ও নির্বিঘ্ন শিক্ষা ব্যবস্থা, উচ্চতর নিরাপত্তা, খুবই কম ব্যয়বহুল জীবনযাত্রা সর্বোপরি আধুনিক মননশীলতার পরিবেশে সমৃদ্ধ শিক্ষার সুযোগ। মূল লক্ষ্য যদি থাকে ভালো পরিবেশে উন্নত শিক্ষা ব্যবস্থায় জ্ঞান অর্জন করে ভালো মানুষ হওয়া, তবে সেক্ষেত্রে রাশিয়া অন্যতম।

আরও পড়ুন রোমানিয়ায় ২ সপ্তাহের সামার প্রোগ্রাম, আবেদন শেষ ২ জুন

এছাড়া জীবনযাত্রার খরচ বাংলাদেশের প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে (ঢাকা) পড়ুয়া শিক্ষার্থীদের চেয়ে কম। বলতে গেলে পাঁচ হাজার টাকায় স্বাচ্ছন্দ্যে জীবনযাপন করা যায়। বাকিটুকু নিজের ওপরে। বিশ্ববিদ্যালয় থেকে নামমাত্র মূল্যে আবাসন ব্যবস্থা প্রদান করা হয়। 


x

সর্বশেষ সংবাদ