স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ুন অস্ট্রেলিয়ায়

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়ুন অস্ট্রেলিয়ায়
ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া  © সংগৃহীত

স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ নিয়ে পড়াশোনার সুযোগ দিচ্ছে ইউনিভার্সিটি অব সাউথ অস্ট্রেলিয়া। বাংলাদেশসহ যে কোনো দেশের আন্তর্জাতিক শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ৩১ আগস্ট।

পড়ুন নারী শিক্ষার্থীদের জন্য স্নাতকে ফুল-ফ্রি স্কলারশিপ

‘আরটিপি স্কলারশিপ’ এর আওতায় শিক্ষার্থীদের সম্পূর্ণ খরচ বহন করবে বিশ্ববিদ্যালয়টি। টিউশন ফি ছাড়াও প্রোগ্রাম চলাকালীন প্রতি বছর ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রদান করা হবে, বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লাখ টাকা। এছাড়া স্বাস্থ্যবীমা, থিসিস ভাতাসহ অন্যান্য সুবিধাও প্রদান করা হবে। স্কলারশিপের মেয়াদ ২ বছর।

শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়টির ইনফরমেশন ম্যানেজমেন্ট, ইনফরমেশন টেকনোলজি, আর্টস এন্ড কালচারাল ম্যানেজমেন্ট, ফার্মেসি, ট্যুরিজম, নার্সিং, বিজনেস, হিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট, ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, সোশ্যাল ওয়ার্ক, কমিউনিকেশন, ইনভারনমেন্টাল সায়েন্সেস, ডেটা সায়েন্স, একাউন্টিং এন্ড ফিন্যান্স, সেফটি ম্যানেজমেন্ট, সাইবার সিকিউরিটি, মার্কেটিং এবং সাইকোলজিসহ বিভিন্ন বিষয়ে পড়াশোনা করতে পারবেন।

ইউনিভার্সিটি অফ সাউথ অস্ট্রেলিয়া হল দক্ষিণ অস্ট্রেলিয়ার একটি পাবলিক রিসার্চ বিশ্ববিদ্যালয়। এটি অস্ট্রেলিয়ান টেকনোলজি নেটওয়ার্ক অফ ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সদস্য এবং দক্ষিণ অস্ট্রেলিয়ার বৃহত্তম বিশ্ববিদ্যালয়। ১৮৫৬ সালে এটি স্কুল হিসেবে প্রতিষ্ঠিত হয়। পরে ১৯৯১ সালে বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে।

আরও পড়ুন স্নাতকোত্তরে ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে থাইল্যন্ডের এআইটি

সুযোগ-সুবিধাসমূহ:

* সম্পূর্ণ টিউশন ফি মওকুফ করা হবে।
* প্রোগ্রাম চলাকালীন প্রতি বছর ২৮ হাজার অস্ট্রেলিয়ান ডলার প্রদান করা হবে, বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৭ লাখ টাকা। 
* বাস্থ্যবীমা।
* থিসিস ভাতা।

আবেদনের যোগ্যতা:

* স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
* বিষয়ভিত্তিক আলাদা আলাদা শর্ত রয়েছে। সেগুলো পূরণ করতে হবে।
* আইইএলটিএস-এ ন্যূনতম ৬.৫ স্কোর তুলতে হবে।

প্রয়োজনীয় নথিপত্র:

* আবেদনকারীর পাসপোর্ট এবং ছবি। 
* একাডেমিক ট্রান্সক্রিপ্ট।
* দুইটি রেফারেন্স লেটার। 
* স্টেটমেন্ট অব পারপাস। 
* সিভি। 
* আইএলটিএস স্কোর। 
* অন্যান্য পেপারস (যদি থাকে)। 

আবেদন প্রক্রিয়া:

অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে ক্লিক করুন এখানে


x

সর্বশেষ সংবাদ