কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে পিএইচডির সুযোগ

পিএইচডি বৃত্তি দিচ্ছে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়
পিএইচডি বৃত্তি দিচ্ছে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

ক্যান্সার জিনোমিক্সের উপর পিএইচডির সুযোগ দিচ্ছে ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ যেকোন দেশের আন্তর্জাতিক শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় আগামী ২০ সেপ্টেম্বর। আর মাত্র ৩ দিন বাকী।

জীববিজ্ঞানে পিএইচডি করতে চান এমন শিক্ষার্থীদের জন্যই এ স্কলারশিপ। এ স্কলারশিপের অধীনে শিক্ষার্থীদের বার্ষিক ৬০ লক্ষ টাকা পর্যন্ত বৃত্তি পাওয়ার সুযোগ রয়েছে।

কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় ডেনমার্কের একটি পাবলিক রিসার্চ ইউনিভার্সিটি। চমৎকার গবেষণা ও শিক্ষার জন্য সুপরিচিত এ বিশ্ববিদ্যালয়টি ২০২১ সালের টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে ৮৪তম স্থান দখল করেছে।

সুবিধাসমূহ:

* শিক্ষার্থীদের ৪ লাখ ৪০ হাজার ৯৩৫ ক্রোন (ডেনমার্কের মুদ্রায়) পর্যন্ত বাৎসরিক বেতন দেয়া হবে। যা বাংলাদেশী টাকায় প্রায় ৬০ লক্ষ টাকা।

* এছাড়া বার্ষিক একটি সাপ্লিমেন্ট হিসেবে থাকবে ৭৫ হাজার ক্রোন পর্যন্ত পাওয়ার সুযোগ।

আবেদনের যোগ্যতা:

* ডেনমার্ক এবং অন্যান্য দেশের শিক্ষার্থীরা আবেদন করতে পারবেন।

* সফল প্রার্থীদের বায়োকেমিস্ট্রি/বায়োইঞ্জিনিয়ারিং/বায়োমেডিসিন/বায়োলজিতে পিএইচডি অথবা সংশ্লিষ্ট ক্ষেত্রে ডিএনএ এবং ক্রোমোজোম বায়োলজিতে পারদর্শিতা থাকতে হবে।

* প্রার্থীকে কার্যকর মৌখিক এবং লিখিত যোগাযোগ দক্ষতা প্রদর্শন করতে হবে।

* আবেদনকারী প্রার্থীদের পদার্থবিজ্ঞান, গণিত, কম্পিউটার বিজ্ঞানে ভালো ফলাফলের সাথে অনুরূপ কারিগরি ক্ষেত্রে এমএসসি ডিগ্রি থাকতে হবে।

* শিক্ষার্থীদের ভালো ইংরেজি দক্ষতা থাকা আবশ্যক।

প্রয়োজনীয় ডকুমেন্টস:

* সিভি
* ডিপ্লোমা (মাস্টার্স এবং পিএইচডি ডিগ্রী বা সমতুল্য)
* সম্পূর্ণ প্রকাশনার তালিকা
* কর্মজীবনে গবেষণায় ফলাফলের সংক্ষিপ্তসার।
* মূল মাস্টার্স অব সায়েন্স ডিপ্লোমা এবং মূল ভাষায় রেকর্ডের প্রতিলিপির সার্টিফাইড কপি। আর ইংরেজি বা ডেনিশ ছাড়া অন্য ভাষায় হলে একটি অনুমোদিত ইংরেজি অনুবাদ সহ সার্টিফিকেট।

* পিএইচডি ফেলোশিপ নিয়োগের পূর্বশর্ত হিসেবে মাস্টার্স ডিগ্রী অবশ্যই ডেনিশ মাস্টার্স ডিগ্রির সমতুল্য হতে হবে।

যেভাবে আবেদন করতে হবে:

আগ্রহী প্রার্থীকে কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ে পোস্টডক্টরাল ডিগ্রীর জন্য প্রথমে রেজিস্ট্রেশন করতে হবে। নথিভুক্ত হওয়ার পর আবেদনকারীদের এই বৃত্তির জন্য অনলাইন আবেদন করতে হবে। বিস্তারিত জানতে ক্লিক করুন এই লিংকে।  


সর্বশেষ সংবাদ