রোমানিয়ায় বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ, আবেদন শেষ এপ্রিলেই

রোমানিয়ায় বৃত্তি নিয়ে উচ্চ শিক্ষার সুযোগ, আবেদন শেষ এপ্রিলেই
  © সংগৃহীত

প্রতিবছর ১৫ জুলাই রোমানিয়ার বৃত্তির ফলাফল ঘোষণা করা হয়। এবছরেও উচ্চশিক্ষার জন্য বৃত্তির ঘোষণা করা হয়েছে। এপ্রিলের মধ্যেই আবেদন করতে হবে বলে দেশটির দেওয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। রোমানিয়ায় মেডিসিন ও ফার্মেসি ছাড়া সব বিষয়ে পড়াশোনা করার জন্য এ বৃত্তি দেওয়া হয়। বৃত্তির আওতায় শিক্ষার্থীর লেখাপড়ার কোনো খরচ বহন করতে হয় না। থাকার খরচ সরকার বহন করে। হাতখরচ হিসেবে আনুষঙ্গিকভাবে প্রতি মাসে একজন ব্যাচেলর শিক্ষার্থীকে ৬৫ ইউরো, মাস্টার্স শিক্ষার্থীকে ৭৫ ইউরো এবং পিএইচডি শিক্ষার্থীকে ৮৫ ইউরো করে দেয় রোমানিয়া সরকার।

একজন আবেদনকারী স্নাতক পর্যায়ে সর্বোচ্চ চারটি বিষয়ে আবেদন করতে পারবেন। রোমানিয়ার কিছু উল্লেখযোগ্য বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে ইউনিভার্সিটি অব বুখারেস্ট, বুখারেস্ট ইউনিভার্সিটি অব ইকোনমিক স্টাডিজ, বাবেস-বলিয়াই ইউনিভার্সিটি, আলেকজান্দ্রু আইওয়ান কুজা ইউনিভার্সিটি, ওয়েস্ট ইউনিভার্সিটি অব তিমিশোআরা, ইউনিভার্সিটি পলিটেকনিক অব বুখারেস্ট, টেকনিক্যাল ইউনিভার্সিটি অব ঘিওরঘি আসাচি ইয়াস ইত্যাদি। একজন শিক্ষার্থী রোমানিয়াতে ব্যাচেলর, মাস্টার্স কিংবা পিএইচডি—যেকোনো লেভেলে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারেন। প্রতিবছর রোমানিয়ার সরকার ইউরোপিয়ান ইউনিয়নের অন্তর্ভুক্ত নয়—এমন দেশগুলোর নাগরিকদের উচ্চশিক্ষার জন্য বৃত্তি দিয়ে থাকে। প্রতিবছর নভেম্বরের মাঝামাঝি সময় থেকে শুরু করে এপ্রিলের শেষ সপ্তাহ পর্যন্ত এ বৃত্তির আবেদন করা যায়।

স্কলারশিপের আবেদন করতে যা প্রয়োজন

* স্কলারশিপের অ্যাপ্লিকেশন ফরম;

 * যে ইউনিভার্সিটি পড়তে আগ্রহী, সে ইউনিভার্সিটির আবেদন ফরম;

 * যাবতীয় শিক্ষা সনদ এবং ট্রান্সক্রিপ্টের কপি;

 * জন্ম নিবন্ধন বা বার্থ সার্টিফিকেটের কপি;

 * পাসপোর্টের বায়োগ্র্যাফিকাল পেজ এবং সেই সঙ্গে প্রথম তিন পৃষ্ঠা;

 * মেডিকেল সার্টিফিকেট;

 * ইউরো পাস ফরম্যাটের সিভি;

 * দুই কপি পাসপোর্ট সাইজের ছবি;

নির্দেশনা:

বাংলাদেশে রোমানিয়ার কোনো দূতাবাস নেই। এ কারণে স্কলারশিপের আবেদন থেকে শুরু করে ভিসা পর্যন্ত যাবতীয় কাজ দিল্লিতে অবস্থিত রোমানিয়ার দূতাবাসের সঙ্গে যোগাযোগ করতে হয়। যাবতীয় একাডেমিক ডকুমেন্ট দিল্লিতে রোমানিয়ার দূতাবাস থেকে লিগালাইজ করাতে হয়। দিল্লি দূতাবাস থেকে কোনো একাডেমিক ডকুমেন্ট লিগালাইজ করতে হলে প্রথমে সেগুলোকে আমাদের শিক্ষা মন্ত্রণালয় এবং পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক সত্যায়িত হতে হবে। অনেক সময় নোটারির প্রয়োজন হতে পারে। দিল্লিতে রোমানিয়ার দূতাবাসে কোনো ডকুমেন্ট লিগালাইজ করার জন্য পৃষ্ঠা প্রতি ২ হাজার ৮৫০ রুপি রাখে এবং ডকুমেন্ট লিগালাইজ করার সময় অরিজিনাল ডকুমেন্টের প্রয়োজন হয়।

আবেদনের সব ডকুমেন্ট ইংরেজি কিংবা ফ্রেঞ্চ অথবা রোমানিয়ান ভাষায় হতে হবে।

দিল্লিতে রোমানিয়া দূতাবাসের সঙ্গে যোগাযোগের ঠিকানা

 Address: D6/6, Vasant Vihar, New Delhi
Phone: 0091 11 26140447; 26140700
Fax: 0091 11 26140611
Website: http://newdelhi.mae.ro/
E-mail: [email protected]
[email protected]
https://newdelhi.mae.ro/en/node/397

বৃত্তির জন্য বিস্তারিত তথ্য পাওয়া যাবে নিচের ওয়েবসাইটে
http://www.mae.ro/en/node/10251


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ