গুচ্ছ ভর্তিতে হাফেজদের জন্য আলাদা কোটা চান শিক্ষার্থীরা

মাদ্রাসার শিক্ষার্থী
মাদ্রাসার শিক্ষার্থী  © ফাইল ছবি

গুচ্ছভুক্ত ২২ বিশ্ববিদ্যালয়ে ২০২১-২২ শিক্ষাবর্ষের ভর্তিতে হাফেজদের জন্য আলাদা কোটা চালুর দাবি জানিয়েছেন শিক্ষার্থীদের একটি অংশ।

তারা বলছেন, সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে মুক্তিযোদ্ধা কোটা এবং পোষ্য কোটায় অনেক শিক্ষার্থী ভর্তির সুযোগ পেয়ে থাকেন। তুলনামূলক কম নম্বর পেলেও কোটার কারণে ভর্তির সুযোগ পান। অন্যদিকে যারা কোরআনের হাফেজ তারা পরীক্ষায় মধ্যম পর্যায়ের নম্বর পেলেও উচ্চশিক্ষার সুযোগ থেকে বঞ্চিত হন। কোরআনের হাফেজদের উচ্চশিক্ষার সুযোগ করে দিতে হাফেজদের জন্য আলাদা কোটা চালুর দাবি তাদের।

ইজাজ আহমাদ নামে এক শিক্ষার্থী জানান, হাফেজর কওমি মাদ্রাসায় পড়ালেখা করে। তারা দীর্ঘদিন সাধারণ শিক্ষা থেকে বাইরে থাকে। এ কারণে প্রতিযোগিতামূলক পরীক্ষায় তারা পিছিয়ে যায়। হাফেজরাও দেশের সম্পদ। তাই তাদেরও উচ্চশিক্ষা গ্রহণের অধিকার রয়েছে। তাই বিশ্ববিদ্যালয়গুলোর মোট আসনের ২-৩ শতাংশ কোটা হাফেজদের জন্য বরাদ্দ রাখা দরকার।

আরও পড়ুন: জবিতে ভর্তির পরও দুই কারণে ছাত্রত্ব বাতিল হতে পারে

তিনি আরও বলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটায় মাত্র ৩০ নম্বর পেলে ভর্তির সুযোগ পাওয়া যাবে। এটি কোনো ভাবেই মেনে নেওয়া যায় না। কেবলমাত্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীর সন্তান হওয়ার কারণে যদি এই সুযোগ দেওয়া হয়। তাহলে হাফেজরা কেন কোটায় ভর্তির সুযোগ পাবে না।

শিক্ষার্থীদের এই দাবির বিষয়টি নিয়ে গুচ্ছভুক্ত কয়েকটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সাথে কথা বলেছে দ্যা ডেইলি ক্যাম্পাস। তবে তারা কেউই এ বিষয়ে প্রকাশ্যে কোনো মন্তব্য করতে রাজি হননি।

নাম প্রকাশ না করার শর্তে একটি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বলেন, হাফেজদের জন্য আলাদা কোটা রাখার সুযোগ নেই। যদি এমন কিছু করা হয় তাহলে অন্যরাও এর সুযোগ নেবে। তখন তারাও বিভিন্ন ধরনের কোটার দাবি করবে। বিষয়টি কনফ্লিক্ট তৈরি করবে। এটি নিয়ে আলোচনারও সুযোগ নেই।


সর্বশেষ সংবাদ