৫৭ বছর বয়সে এইচএসসি পাস করলেন হান্নান

মোহাম্মদ আব্দুল হান্নান
মোহাম্মদ আব্দুল হান্নান  © সংগৃহীত

ইচ্ছে থাকলেই উপায় হয়, তার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার মোহাম্মদ আব্দুল হান্নান। ৫৭ বছর বয়সে এইচএসসি পাস করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি।

গত মঙ্গলবার প্রকাশিত এইচএসসির ফলাফলে ৩ দশমিক ২৯ পেয়ে উত্তীর্ণ হয়েছেন তিনি। চলতি বছরে তিনি একই উপজেলার ধাইনগর এমটিএমকে আনক টিবিএম কলেজ থেকে এইচএসসি পরীক্ষায় অংশ নিয়েছিলেন। হান্নান উপজেলার বিনোদপুর ইউনিয়নের কামাত গ্রামের মৃত মোহাম্মদ মঞ্জুরের ছেলে।

খোঁজ নিয়ে জানা গেছে, গ্রামের নিম্নবিত্ত পরিবারের সন্তান আব্দুল হান্নান। অর্থের অভাবে তাকে পড়ালেখা করাতে পারেননি তার বাবা। শিক্ষার জ্ঞান বুকে ধারণ করে জীবন গড়ার ইচ্ছে থাকলেও, তা হয়ে ওঠেনি আব্দুল হান্নানের। খাতা কলমের কাজে খুব পছন্দের হওয়ায় দলিল লেখার কাজ শুরু করেন তিনি। অভিজ্ঞতায় বেশ পারদর্শী হলেও, তার পথ আটকে দিতে চেয়েছিল শিক্ষাগত যোগ্যতা। শিক্ষাগত যোগ্যতার সদনপত্রের অভাবে দলিল লেখকের পরিচয় দিতেও কোনঠাসা বোধ করতেন। এ কারণে তিনি শুরু করেন পড়ালেখার সংগ্রাম।

আব্দুল হান্নান বলেন, শিক্ষার কোনো বয়স হয় না। তাই শিক্ষাগ্রহণে বয়স বাধা হতে পারে না। ইচ্ছা থাকলে সবই সম্ভব। আমার পরীক্ষার ফলাফলে এলাকায় ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। শিক্ষা ছাড়া দেশ ও জাতি অন্ধকারে নিমজ্জিত থাকবে। তাই আপনাদের ছেলে-মেয়েকেও স্কুলে পাঠান।

এদিকে আব্দুল হান্নানের এইচএসসি পাসে এলাকায় ব্যাপক চাঞ্চল্য দেখা দিয়েছে। তার আত্মীয়-স্বজনরা তাকে অভিনন্দন জানিয়ে সামনে যেন তিরি আরও ভালো কিছু করতে পারেন সেই আশাবাদ ব্যক্ত করেন। এলাকার গণ্যমান্য ব্যক্তিরাও তাকে ঘিরে আনন্দে বিমোহিত।

এর আগে ২০২২ সালে ৫৪ বছর বয়সে এসএসসি পাস করে সবাইকে তাক লাগিয়ে দেন আব্দুল হান্নান। পেয়েছিলেন কয়েকটি সংগঠনের বিশেষ সম্মাননা।


সর্বশেষ সংবাদ