ফোর্বসের এশিয়ার তরুণ উদ্যোক্তাদের তালিকায় ৯ বাংলাদেশি

মার্কিন সাময়িকী ফোর্বস’র ‘অনূর্ধ্ব-৩০ এশিয়া’ তালিকায় স্থান পাওয়া ৯ বাংলাদেশি
মার্কিন সাময়িকী ফোর্বস’র ‘অনূর্ধ্ব-৩০ এশিয়া’ তালিকায় স্থান পাওয়া ৯ বাংলাদেশি  © সংগৃহীত

মার্কিন সাময়িকী ফোর্বস তাদের ‘অনূর্ধ্ব-৩০ এশিয়া’ তালিকা প্রকাশ করেছে। বুধবার রাতে প্রকাশিত নবম সংস্করণের তালিকায় এশিয়ার ৩০ বছরের নিচের ৩০০ জনের মধ্যে জায়গা করে নিয়েছেন ৯ বাংলাদেশি। তারা সবাই তরুণ উদ্যোক্তা, নেতা ও উদ্ভাবক। এশিয়া প্যাসিফিক অঞ্চলে কাজের মাধ্যমে নতুনত্ব ও পরিবর্তন এনেছেন তারা। 

আনুশা আলমগীর তালিকার আর্ট ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। তিনি লন্ডনের রয়্যাল কলেজ অফ আর্ট থেকে স্থাপত্যে স্নাতকোত্তর ডিগ্রি নিয়েছেন। ২০২৩ সালে ভেনিস বিয়েনেলে ১৮তম আন্তর্জাতিক স্থাপত্য প্রদর্শনীতে একমাত্র নারী বাংলাদেশি ছিলেন আনুশা। তার ‘পর্দা’ চলচ্চিত্রটি মুসলিমদের পর্দানশীলতার ওপর ভিত্তি করে নির্মিত এবং বেশ আলোচিত হয়।

হ্যালো টাস্কের সহ-প্রতিষ্ঠাতা মেহেদি স্মরণ কনজিউমার টেকনোলজি ক্যাটাগরিতে তালিকায় স্থান পেয়েছেন। তিনি কাজ ২০১৭ সালের সেপ্টেম্বরে শুরু করেন। রোবট ডাকো নামে যাত্রা হলেও এখন এটির নাম হ্যালো টাস্ক। প্রথমে অন ডিমান্ড ডেলিভারি দিয়ে শুরু করলেও ২০১৮ সালের ফেব্রুয়ারিতে গৃহকর্মী সেবা চালু করে অ্যাপ্লিকেশনটি। অ্যাপেই বাসার লোকেশন দিয়ে সকাল ৮টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত গৃহকর্মী ডাকা যায়।

পুরস্কার বিজয়ী ফ্রিল্যান্স সাংবাদিক রেদোয়ান মিডিয়া, মার্কেটিং ও বিজ্ঞাপন বিভাগে স্থান পেয়েছেন। তার কাজের মধ্যে রয়েছে রোহিঙ্গা সংকট এবং পোশাক কারখানার শ্রমিকদের শোষণ নিয়ে প্রতিবেদন।

আরো পড়ুন: নর্থ সাউথ ইউনিভার্সিটির আইইএলটিএস পরীক্ষার্থীদের বৃত্তি দিল ব্রিটিশ কাউন্সিল

শহিদুল ইসলাম, আব্দুল গাফফার সাদী ও এমডি তুষারের (দ্রুত লোন) গঠিত দ্রুতলোন নামের ফিনটেক প্ল্যাটফর্ম বড় পরিসরে সেবা নিয়ে এসেছে। এর মধ্যে আছে স্থানীয় এমএসএমই। এর লক্ষ্য হলো ঋণ পাওয়াকে সহজ করে আনা।

জাতিকের সহ-প্রতিষ্ঠাতা সুলতান মনি ও মুমতাহিনা আনিকা ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে স্থান পেয়েছেন। এট অন্য কোম্পানিকে হিসাব বিষয়ক সফটওয়ার ও হার্ডওয়ার সরবরাহ করে। তারা ই-কমার্স ওয়েবসাইট তৈরির ছোট ব্যবসার টুলও বানিয়ে দেয়।

‘উইন্ড ডট অ্যাপ’র সহ-প্রতিষ্ঠাতা ফাহাদ ফাইন্যান্স অ্যান্ড ভেঞ্চার ক্যাপিটাল ক্যাটাগরিতে এ তালিকায় জায়গা করে নিয়েছেন। এটি দ্রুত ও কম খরচে ক্রস-বর্ডার রেমিট্যান্স সুবিধা দেয়। স্টার্টআপটি ৩৮ লাখ ডলার তহবিল পেয়েছে বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ