৭ মার্চ দিবসে জবিতে নীরব ছাত্রলীগ, নেই কোন কর্মসূচি

জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
জগন্নাথ বিশ্ববিদ্যালয়।  © সংগৃহীত

৭ মার্চ দিবসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ভাষণ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে ছাত্রলীগের কোন কর্মসূচি দেখা যায়নি। প্রতিবছর বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ থেকে উদ্যোগ নেয়া হলেও এবছর তা চোখে পড়েনি।

সোমবার (৭ মার্চ) সরেজমিনে গিয়ে ঐতিহাসিক ৭ মার্চ দিবসে বিশ্ববিদ্যালয়টিতে ছাত্রসংগঠনটির কার্যক্রমের এমন চিত্রের দেখা মেলে।

আরও পড়ুন: ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বিশ্বের মুক্তিকামী মানুষের জন্য অনুপ্রেরণা: প্রধানমন্ত্রী

প্রসঙ্গত, এর আগে প্রতি বছর ৭ই মার্চ উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে ক্যাম্পাসে বঙ্গবন্ধুর ভাষণ প্রচারসহ নানা কর্মসূচি করতে দেখা যায়। তবে এবার বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধানীতার সুবর্ণজয়ন্তীর মাসে তাৎপর্যপূর্ণ ৭ মার্চের কোন অনুষ্ঠান আয়োজন করেনি জবি শাখা ছাত্রলীগ।

এ বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ইব্রাহিম ফরাজী জানান, আমরা আগামী ১০ মার্চ বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের পক্ষ থেকে বড় প্রোগ্রাম করব। সেদিন পুরান ঢাকার বিভিন্ন জায়গায় মাইক লাগিয়ে বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হবে। সেজন্য আজ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কোন কর্মসূচি করা হয়নি। তবে আমরা ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেছি।

আরও পড়ুন: আন্তর্জাতিক ক্রিকেট থেকে সাকিবের বিদায়ের আলোচনা উঠেছে

এদিকে, জগন্নাথ বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক কেন্দ্রের কার্যালয়ে কিছু সময়ের জন্য বঙ্গবন্ধুর ভাষণ প্রচার করা হয়। এছাড়া বিশ্ববিদ্যালয় আঙিনায় দিবসটিকে ‍ঘিরে ছাত্র সংগঠনটির তেমন কোন কার্যক্রম ‍দেখা যায়নি।

উল্লেখ্য, ১৯৭১ সালের ৭ মার্চ ঢাকার রমনায় অবস্থিত রেসকোর্স ময়দানে (বর্তমান সোহরাওয়ার্দী উদ্যান) অনুষ্ঠিত বিশাল জনসভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ প্রদান করেন। তিনি উক্ত ভাষণে বাঙালি জাতিকে মুক্তি সংগ্রামের মন্ত্রণা দেন। এই ভাষণ বিকেল ২টা ৪৫ মিনিটে শুরু হয়ে শেষ হয় বিকেল ৩টা ৩ মিনিটে।


সর্বশেষ সংবাদ