ঢাকা কলেজের ১৮০ বছর পূর্তিতে বর্ণাঢ্য র‍্যালি

ঢাকা কলেজের ১৮০ বছর পূর্তিতে বর্ণাঢ্য র‍্যালি
ঢাকা কলেজের ১৮০ বছর পূর্তিতে বর্ণাঢ্য র‍্যালি  © টিডিসি ফটো

ইতিহাস ঐতিহ্যের বিদ্যাপীঠ ঢাকা কলেজের ১৮০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) সকাল নয়টায় ঢাকা কলেজের মূল ভবনের সামনে থেকে শিক্ষক-শিক্ষার্থীদের সমন্বিত র‍্যালি মিরপুর রোডের সাইন্সল্যাব ও নীলক্ষেত মোড় প্রদক্ষিণ করে আবার কলেজে এসে শেষ হয়। এসময় ঘোড়ার গাড়ি, রঙিন জরি এবং বাঁশির শব্দে মুখরিত হয়ে ওঠে পুরো এলাকা। শিক্ষার্থীদের বাঁধভাঙা উচ্ছ্বাসে দীর্ঘদিন পর প্রাণ ফিরে পায় ঢাকা কলেজ ক্যাম্পাস।

এসময় উপস্থিত ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার, উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার শহর ঢাকা কলেজের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান শিক্ষক এবং কর্মকর্তা-কর্মচারীরা।

১৮০ বছর পূর্তিতে বর্ণাঢ্য র‍্যালিতে ঢাকা কলেজের শিক্ষক-শিক্ষার্থী  এবং কর্মকর্তা-কর্মচারীদের র‍্যালি 

১৮০ তম প্রতিষ্ঠাবার্ষিকীর শুভেচ্ছা জানিয়ে ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, উপমহাদেশের অন্যতম প্রাচীন শিক্ষা প্রতিষ্ঠানের ঢাকা কলেজ৷ এটি পূর্ববঙ্গ ও আশেপাশের এলাকায় শ্রেষ্ঠ প্রতিষ্ঠান হিসেবে শিক্ষা বিস্তার করে আসছে৷ যখন ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়নি, তখন এটিই ছিলো একমাত্র উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান৷

ঢাকা কলেজের বিশেষত্ব হলো ১৮০ বছরেও দেশে শ্রেষ্ঠত্বের আসন ধরে রেখেছে৷ আমি মনে করি, আগামীতেও এই যাত্রা অব্যাহত থাকবে৷

এর আগে শুক্রবার (১৯ নভেম্বর) সন্ধ্যা থেকেই ১৮০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোকসজ্জা করা হয় পুরো ক্যাম্পাস জুড়ে।

সরেজমিনে ঘুরে দেখা যায়, কলেজের মূল ফটক থেকে শুরু করে প্রশাসনিক ভবন, বিজয় চত্বর, স্বাধীনতা চত্বর, নতুন ভবন, শহীদ মিনার চত্বর সহ দুইপাশের সীমানা প্রাচীর জুড়ে বর্ণিল জায়গা পেয়েছে আলোকসজ্জা। ক্যাম্পাস জুড়ে সাজ সাজ রব। দলবেঁধে ঘুরতে দেখা যায় শিক্ষার্থীদের।

 র‍্যালিতে শিক্ষক-শিক্ষার্থী এবং কর্মকর্তা-কর্মচারীদের একাংশ।

এছাড়াও প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে প্রশাসনের পক্ষ থেকে ঘোষণা করা হয় দুইদিনের কর্মসূচি। জানানো হয়, প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ১৯ ও ২০ নভেম্বর কলেজ প্রাঙ্গণ এবং কলেজ প্রাচীরে আলোকসজ্জার ব্যবস্থা করা হবে। একইসাথে ২০ নভেম্বর দুপুর তিনটায় ঢাকা কলেজের খেলার মাঠে প্রীতি ফুটবল ম্যাচ, রাত আটটায় অনুমতি প্রাপ্তি সাপেক্ষে আতশবাজি ফুটানো হবে।

এছাড়া ঢাকা কলেজের বিভিন্ন সামাজিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের প্রদর্শনী স্টল এবং আলোচনা সভার তারিখ ও সময় পরবর্তীতে জানানো হবে বলেও উল্লেখ করা হয়।


সর্বশেষ সংবাদ