স্বাস্থ্যবিধি মেনে ছাত্রাবাসে ফিরলো ঢাকা কলেজ শিক্ষার্থীরা

শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ
শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ  © টিডিসি ফটো

দীর্ঘ প্রায় ১ বছর ৬ মাস ৮ দিন পর আবাসিক ছাত্রাবাসে ফিরল ঢাকা কলেজের উচ্চ মাধ্যমিক শ্রেণীর শিক্ষার্থীরা। এর মধ্য দিয়ে দীর্ঘদিন পর প্রাণচাঞ্চল্য ফিরে এলো ঢাকা কলেজের ছাত্রাবাস প্রাঙ্গনে।

বৃহস্পতিবার (৩০ সেপ্টেম্বর) বিকেলে পূর্ব থেকেই বরাদ্দকৃত ছাত্রাবাসের কক্ষে আসতে থাকে শিক্ষার্থীরা। এ সময় এসব শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেন ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার, উপাধ্যক্ষ ও ছাত্রাবাস কমিটির আহ্বায়ক অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন ও উত্তর ছাত্রাবাসের তত্ত্বাবধায়ক সহযোগী অধ্যাপক ওবায়দুল করিমসহ অন্যান্য শিক্ষকরা।

প্রাথমিক অবস্থায় করোনা নেগেটিভ পরীক্ষার সনদ দেখিয়ে শুধুমাত্র উচ্চমাধ্যমিকের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ছাত্রাবাসে উঠতে পারছে। তবে পর্যায়ক্রমে একাদশ শ্রেণির জন্যও স্বাস্থ্যসুরক্ষা নিশ্চিত করে ছাত্রাবাস খুলে দেয়া হবে বলে জানান সংশ্লিষ্টরা।

ঢাকা কলেজের উপাধ্যক্ষ ও ছাত্রাবাস কমিটির আহ্বায়ক অধ্যাপক এ.টি.এম মইনুল হোসেন বলেন, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড (মাউশি) এর নির্দেশনা অনুযায়ী উচ্চমাধ্যমিক শ্রেণির শিক্ষার্থীদের জন্য পর্যায়ক্রমে ছাত্রাবাস খুলে দেয়ার প্রক্রিয়া আজ শুরু হলো। শিক্ষার্থীদের কঠোর স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করে হলে অবস্থান করার জন্য ইতোমধ্যেই নির্দেশনা প্রদান করা হয়েছে। এছাড়াও সার্বিক তত্ত্বাবধান এর জন্য আমাদের সংশ্লিষ্ট শিক্ষকরাও রয়েছেন।

অপরদিকে দীর্ঘদিন পর শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত ছাত্রাবাসগুলো ঘুরে দেখা যায় প্রথম দিনেই অনেক শিক্ষার্থীই বরাদ্দকৃত কক্ষে অবস্থান করছে। সাধারণ শিক্ষার্থীরা জানালেন ছাত্রাবাস খুলে দেওয়ায় তাদের স্বস্তির কথা। করোনার কারণে অনেক অভিভাবকেরই আয় কমে যাওয়ায় বাইরে থেকে পড়াশোনার খরচ নির্বাহ করাটা কষ্টসাধ্য হয়ে পড়েছিল অনেক শিক্ষার্থীর। এমন অবস্থায় ছাত্রাবাস খুলে দেয়াকে অনেকটা আশীর্বাদ হিসেবেই দেখছেন তারা।

দক্ষিণ ছাত্রাবাসের আবাসিক শিক্ষার্থী সালেহী হাসান বলেন, দীর্ঘদিন পর যেন ক্যাম্পাসে প্রাণ ফিরে এসেছে। সশরীরে ক্লাস শুরু হলেও ছাত্রাবাস অঙ্গন ছিল একেবারেই শূন্য। আজ থেকে সেই শূণ্যতা দূর হলো।

তবে করোনা পরিস্থিতি খারাপ হলে অথবা করোনার প্রাদুর্ভাব বেড়ে গেলে পুনরায় শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মোতাবেক ছাত্রবাস বন্ধের সিদ্ধান্ত হলে ছাত্ররা হল ছেড়ে দিতে বাধ্য থাকার শর্তেই ছাত্রাবাসে উঠতে পারছে শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ