৫১ দিনে ৬৪ জেলা ঘুরলেন খুবির হেলাল

মো. হেলাল উদ্দীন
মো. হেলাল উদ্দীন  © টিডিসি ফটো

সাইকেল চালিয়ে দেশের ৬৪ জেলা ভ্রমণ করেছেন খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ছাত্র মো. হেলাল উদ্দীন। তার পুরো ভ্রমনের সঙ্গী ছিল নিজের ব্যক্তিগত একটি সাইকেল আর প্রয়োজনীয় জিনিসপত্র। ৬৪ জেলা ভ্রমণ করতে হেলালের সময় লেগেছে মাত্র ৫১ দিন।

হেলালের গ্রামের বাড়ি যশোরের কেশবপুর উপজেলায়। তিনি বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় বর্ষের আইন ডিসিপ্লিনের শিক্ষার্থী। দেশের বিভিন্ন অঞ্চলের মানুষের জীবন ও সংস্কৃতি দেখার ইচ্ছা থেকেই তার এ ভ্রমণের কথা জানান তিনি।

হেলাল জানান, গত ১৫ জানুয়ারি খুলনা জেলা থেকে সাইকেল নিয়ে বের হন তিনি। এরপর একে একে দেশের প্রতিটি জেলা ঘুরে দেখেন তিনি। সবশেষ ৬ ফেব্রুয়ারী সাতক্ষীরা জেলা ভ্রমনের মধ্যে দিয়ে প্রায় ৫১ দিনের ভ্রমণ শেষ করেন হেলাল।

হেলাল বলেন, মূলত বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের মানুষের জীবন ও সংস্কৃতি দেখার ইচ্ছা থেকেই আমার এই ভ্রমনের শুরু। ৬৪ জেলা ভ্রমণ করার মাধ্যমে আমি বাংলাদেশের অনেক ঐতিহাসিক ও প্রাচীন স্থাপনা দেখতে পেরেছি। নতুন নতুন জায়গা ও মানুষের সংস্কৃতিকে জানার সুযোগ পেয়েছি।

তিনি বলেন, ভ্রমণের সময়টাতে বিভিন্ন জেলায় অনেকেই আমাকে বিভিন্নভাবে সাহায্য- সহযোগিতা করেছেন। অনেকের আতিথিয়তায় মুগ্ধ হয়েছি। আমি আমার এই চেষ্টাকে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল দেশপ্রেমিকদের উৎসর্গ করলাম।


মন্তব্য

সর্বশেষ সংবাদ