৭ মার্চের ভাষণ জাতিকে সাহস জুগিয়ে যাবে: অধ্যক্ষ সেলিম

ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ঢাকা কলেজ আয়োজিত অনুষ্ঠান
ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে ঢাকা কলেজ আয়োজিত অনুষ্ঠান  © টিডিসি ফটো

ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক আইকে সেলিম উল্লাহ খোন্দকার বলেছেন, ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ বাঙালি জাতির প্রেরণার বাতিঘর হিসেবে প্রজন্মের পর প্রজন্ম উৎসাহ আর অদম্য সাহস জুগিয়ে যাবে। ১৯৭১ সালের মার্চ মাসে পাকিস্তানি শাসকগোষ্ঠীর ভয়াবহ আগ্রাসনে সমগ্র বাঙালী যখন দিশেহারা, তখন স্বাধীনতার স্বপ্নের সূচনা হয়েছিল বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের মাধ্যমে।

আজ রবিবার ৭ মার্চ দিবস উদযাপন উপলক্ষে ঢাকা কলেজের টিচার্স লাউঞ্জে আয়োজিত বিশেষ আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

অধ্যক্ষ সেলিম বলেন, ১৯৭১ সালের এই দিনে ঐতিহাসিক রেসকোর্স ময়দানে বিরাট জনসমুদ্রে দাঁড়িয়ে বঙ্গবন্ধু যে ভাষণ দিয়েছিলেন সেটি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের সূর্য উদিত করেছে। শোষণ আর নিপীড়নের বিরুদ্ধে বঙ্গবন্ধুর সাহসী গর্জন পাকিস্তানি বেনিয়াদের পতন ত্বরান্বিত করেছে।

আলোচনা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক এটিএম মইনুল হোসেন, শিক্ষক পরিষদ সম্পাদক ড. আব্দুল কুদ্দুস সিকদার সহ বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ অন্যান্য শিক্ষকবৃন্দ।

এর আগে এদিন ঐতিহাসিক দিবসটি উদযাপন উপলক্ষে ধানমন্ডি ৩২ নম্বর সড়কে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি প্রতিকৃতিতে ঢাকা কলেজের পক্ষ থেকে পুষ্পার্ঘ্য অর্পণ করা হয়। এসময় কলেজের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।


মন্তব্য

সর্বশেষ সংবাদ