খুবির সামাজিক বিজ্ঞান স্কুল পেল প্রথম বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট

সামাজিক বিজ্ঞান স্কুল
অধ্যাপক ড. মো. নাসিফ আহসান ও খুবি লোগো  © টিডিসি ফটো

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) সামাজিক বিজ্ঞান স্কুলের নতুন ডিন হিসেবে দায়িত্ব পেয়েছেন অর্থনীতি ডিসিপ্লিনের অধ্যাপক ড. মো. নাসিফ আহসান। খুলনা বিশ্ববিদ্যালয় আইন ১৯৯০-এর ২৮(৫) অনুচ্ছেদ অনুযায়ী পরবর্তী দুই বছরের জন্য তাঁকে ডিন এর দায়িত্ব প্রদান করা হয়েছে। আগামীকাল বৃহস্পতিবার (৪ মার্চ) থেকে দায়িত্ব পালন করবেন তিনি।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক খান গোলাম কুদ্দুস স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে তাকে দায়িত্ব গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

জানা যায়, সামাজিক বিজ্ঞান স্কুলের ডিনদের মধ্যে তিনি প্রথম খুলনা বিশ্ববিদ্যালয় গ্র্যাজুয়েট। এর আগে এই পদে খুবির কোন গ্রাজুয়েট দায়িত্ব পাননি। অধ্যাপক ড. মো. নাসিফ আহসান বর্তমানে খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন হিসাবে দায়িত্ব পালন করেন সমাজবিজ্ঞান ডিসিপ্লিনের অধ্যাপক মোছা. তাছলিমা খাতুন।

নতুন দায়িত্ব বিষয়ে অধ্যাপক ড. মো. নাসিফ আহসান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সামাজিক বিজ্ঞান স্কুলকে দেশে ও বিদেশে বিভিন্ন গবেষণার ক্ষেত্রে পরিচিত করার লক্ষ্যে কাজ করতে চাই। এছাড়া এই স্কুলের শিক্ষার্থীদের জন্য গ্রাজুয়েশন শেষ করার পর চাকরির সন্ধান বা উদ্যোগতা হিসাবে নিজেদেরকে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে সহযোগী একটি নেটওয়ার্ক গড়ে তোলার জন্য চেষ্টা করবো। এক্ষেত্রে স্কুলের সকল শিক্ষক-শিক্ষিকাসহ বর্তমান ও সাবেক সকল শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা কামনা করছি।

খুবির গ্রাজুয়েটদের মধ্যে থেকে প্রথম সামাজিক বিজ্ঞান স্কুলের ডিন হিসাবে দায়িত্ব পাওয়ার অনুভুতি প্রকাশ করে বলেন, খুবির গ্র্যাজুয়েট হিসাবে সামাজিক বিজ্ঞান স্কুলে এই প্রথম কেউ ডিন এর দায়িত্ব পেতে যাচ্ছে। আমার জন্য বিষয়টি অতি আনন্দ ও একটু আবেগের। কারণ গত বাইশ বছর ধরে আমার বেড়ে ওঠা এই ক্যাম্পাসেই। সে জায়গা থেকে আমি মনে করি আমার দায়িত্বটা অন্যদের থেকে কিছুটা হলেও বেশী।

অধ্যাপক ড. মো. নাসিফ আহসান খুলনা জিলা স্কুল থেকে ১৯৯৫ সালে মাধ্যমিক এবং ১৯৯৮ সালে খুলনা সরকারি মজিদ মেমোরিয়াল সিটি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাশ করেন। এরপর ১৯৯৯ সালে ভর্তি হন খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনে। তিনি খুলনা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি ডিসিপ্লিনের ১ম ব্যাচের শিক্ষার্থী ছিলেন। এখান থেকে ২০০৪ সালে গ্রাজুয়েশন সম্পন্ন করে ২০০৫ সালের জুলাই মাসে এই বিশ্ববিদ্যালয়েই প্রভাষক হিসেবে যোগদান করেন।

এরপর ২০০৮ সালে মাস্টার্স করার জন্য নেদারল্যান্ডে পাড়ি জমান। সেখান থেকে ২০১০ সালে ফিরে সহকারী অধ্যাপক হিসেবে যোগদান করেন। ২০১৩ সালে তিনি সহযোগী অধ্যাপক হিসেবে পদোন্নতি পান এবং একই বছর পিএইচডির জন্য জাপানের ন্যাশনাল ইন্সটিটিউট ফর পলিসি স্টাডিজ এ যোগ দেন। ২০১৬ সালে পিএইচডি ডিগ্রি এ্যাওয়ার্ডেড হন এবং জাপান থেকে ফিরে ২০১৭ সালের জানুয়ারি মাসে অধ্যাপক হিসেবে যোগদান করেন।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ