টাইম হায়ার র‌্যাাঙ্কিংয়ে ফের দেশসেরা জাবি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়  © সংগৃহীত

যুক্তরাজ্যভিত্তিক শিক্ষা সাময়িকী ‘টাইমস হায়ার এডুকেশন’ (টিএইচই)-এর ওয়াল্ডে র‌্যাঙ্কিং-২০২৫ প্রকাশিত হয়েছে। বিশ্বের ১১৫টি দেশের ২ হাজার ৯২টি বিশ্ববিদ্যালয় নিয়ে প্রকাশিত এ র‌্যাঙ্কিংয়ে যৌথভাবে দেশসেরা হওয়ার গৌরব অর্জন করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি)।

বুধবার (৯ অক্টোবর) প্রতিষ্ঠানটির অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত তালিকা থেকে এ তথ্য জানা গেছে। শিক্ষার মান, গবেষণার পরিবেশ, গবেষণার মান, শিল্প সম্পৃক্ততা ও  আন্তর্জাতিক আউটলুকÑ এ পাঁচটি বিষয়কে মূল সূচক ধরে এবারের র‌্যাঙ্কিং প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি।

এবারের টাইম হায়ার র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের ১৭টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে। এর মধ্যে ৮০১-১০০০তম অবস্থানে বাংলাদেশের ৫টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়ে যৌথভাবে দেশের মধ্যে র‌্যাঙ্কিংয়ে প্রথম হয়েছে। এর মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ছাড়াও আছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যাল ও নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয়সহ (রাবি) আর চারটি। 

এবারের তালিকায় বিশ্বের প্রথম ১০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৭টিই যুক্তরাষ্ট্রের। বাকি তিনটি যুক্তরাজ্যের।
এতে প্রথম স্থানে আছে যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও দ্বিতীয় অবস্থানে আছে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিস এবং তৃতীয় অবস্থান করছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়।

আর পড়ুন: বিশ্বের সেরা হাজার বিশ্ববিদ্যালয়ের তালিকায় নেই ঢাবি-বুয়েট-ব্র্যাক

সরকার ও রাজনীতি বিভাগের অধ্যাপক এবং অক্সফোর্ড, ক্যামব্রিজ ও হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ভিজিটিং স্কলার ও গেস্ট ফ্যাকাল্টি ড. মোহাম্মদ তারিকুল ইসলাম বলেন, ‘আন্তর্জাতিক র‍্যাকিংয়ে দেশসেরা হওয়া আমাদের জন্য বড় পাওয়া। তবে এতে আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই; বরং শিক্ষা ও গবেষণার মান বৃদ্ধির মাধ্যমে আগামী দিনে র‌্যাঙ্কিংয়ে কীভাবে আরও এগিয়ে আসা যায়, তা নিয়ে নবনিযুক্ত প্রশাসনকে ভাবতে হবে।’

তারিকুল ইসলাম আরও বলেন, ‘র‌্যাঙ্কিং বৃদ্ধির লক্ষ্যে বিদেশি শিক্ষার্থীদের বেশি সংখ্যায় অন্তর্ভুক্তির পাশাপাশি বিদেশি শিক্ষকদেরও সীমিত পরিসরে নিয়োগের ব্যাপারে ভাবতে হবে। শিক্ষক ও শিক্ষার্থীদের মানসম্মত গবেষণা নিশ্চিত করতে ইন্ডাস্ট্রির সঙ্গে অংশীদারত্ব বৃদ্ধির মাধ্যমে গবেষণায় বরাদ্দ বাড়াতে হবে। পাশাপাশি প্রকাশনার গুণগত মান ও সংখ্যা বৃদ্ধির জন্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব প্রকাশনী প্রয়োজন। সর্বোপরি, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা সুশাসন নিশ্চিতের মাধ্যমে র‌্যাঙ্কিংয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাবে বলে বিশ্বাস রাখি।’


সর্বশেষ সংবাদ