ইবিতে র‌্যাগিং নির্মূলে সর্বোচ্চ তদারকি করা হবে

ছবি
ছবি  © টিডিসি

ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) র‌্যাগিং নির্মূলে সর্বোচ্চ তদারকি করা হবে বলে মন্তব্য করে উপাচার্য নকীব মোহাম্মদ নসরুল্লাহ বলেন, নবীন শিক্ষার্থীদের র‍্যাগিংয়ের বিষয়ে সর্বোচ্চ তদারকি করা হবে। বর্তমানের বাংলাদেশ আর আগের বাংলাদেশ নেই। বিশ্ববিদ্যালয়ের কোথাও র‍্যাগিং   হবে না। তবে র‍্যাগিং নির্মূলে এখন শিক্ষার্থীরাই যথেষ্ট। শিক্ষার্থীরা নতুন বাংলাদেশের শক্তি। শিক্ষার্থীরা জুলাই-আগস্ট বিপ্লবের অনুপ্রেরণাকে ধরে রাখলে আর র‍্য্যাগিং হবে না।

মঙ্গলবার (১ অক্টোবর) সকালে প্রশাসন ভবনে উপাচার্যের সভা কক্ষে প্রেসক্লাবে কর্মরত সাংবাদিকদের সাথে মতবিনিময় সভার এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, বিশ্ববিদ্যালয়ের সিনিয়র শিক্ষার্থীরা এখন আর নবীন শিক্ষার্থীদের র‍্যাগিং করার সাহস করবেনা। তাঁদের মাঝে নবীনদের র‍্যাগিং করার মতো সেই সাহস এখন আর বিদ্যমান নেই। এটি করার দুঃসাহস করলে নবীন শিক্ষার্থীরাও প্রতিহত করবে।

এসময় মাদকের বিষয়ে উপাচার্য বলেন, আমাদের স্লোগান হচ্ছে নো ড্রাগ। মাদক ব্যাবসা অন্যায় কাজ। এটা নির্মূলে যথেষ্ট পদক্ষেপ নেওয়া হবে। দ্রুতই প্রক্টর নিয়োগ দেওয়া হবে, তখন নিরাপত্তাসংক্রান্ত বিষয়ে তাঁদের নির্দেশনা দেওয়া হবে। মাদককে কোনোভাবে মেনে নেওয়া হবে না। কারণ, আগামীর বাংলাদেশ ছাত্রদের; তাদের ক্ষতি হবে এমন কোনো কাজ হতে দেওয়া যাবে না। আমি আগে থেকেই এসব বিষয়ে শক্ত অবস্থানে আছি।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নসরুল্লাহ, প্রেসক্লাবের সভাপতি মুনজুরুল ইসলাম নাহিদ, সাধারণ সম্পাদক আজাহারুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক রাকিব রেদোয়ান এবং প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক নূর আলম সিদ্দিকসহ প্রেসক্লাবে কর্মরত অন্যান্য সাংবাদিকবৃন্দ।

আরও পড়ুন: নজরুল বিশ্ববিদ্যালয়ে প্রশাসনিক দায়িত্ব থেকে ১২ কর্মকর্তাকে বদলি

এ সময় সাংবাদিকরা বিশ্ববিদ্যালয়ের আবাসন সমস্যা, অ্যাকাডেমিক স্থবিরতা, শিক্ষা ও গবেষণা, সকল পদে দক্ষ ও যোগ্য লোক নিয়োগসহ অভ্যান্তরীণ বিভিন্ন সমস্যা তুলে ধরেন। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের সংস্কার পরিকল্পনার বিষয়েও প্রশ্ন করেন তারা।

উপাচার্য বলেন, আমি শিক্ষার্থীদের প্রত্যাশা পূরণ করব। শিক্ষার্থীদের বিপ্লবের মাধ্যমে যে স্বাধীনতা এসেছে সেটি ধরে রাখতে হবে। বিশ্ববিদ্যালয়ের সকল সেক্টরে দক্ষ ব্যক্তিদের পদায়ন প্রক্রিয়া চলমান রয়েছে। আমি ক্যাম্পাসকে একটি উন্নত পর্যায়ে নিয়ে যেতে চাই। এজন্য সকলের একান্ত সহযোগিতা কামনা করছি।


সর্বশেষ সংবাদ