উপাচার্য পদ কোনো ক্ষমতা নয় এটি একটি দায়িত্ব: ইবি উপাচার্য

 নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহ
নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহ  © টিডিসি রিপোর্ট

ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহ বলেছেন, উপাচার্য পদ কোনো ক্ষমতা নয় এটি একটি দায়িত্ব। আমার কোনো ব্যক্তিগত উদ্দেশ্য নেই। শিক্ষার্থী চাওয়া পাওয়ার উদ্দেশ্যই আমার উদ্দেশ্য। আমি শিক্ষার্থীদের উন্মুক্ত গবেষণা চর্চার সুযোগ করে দেব। আমার কাজ হবে সত্য ও আল্লাহর নির্দেশিত পথে চলা এবং বিশ্ববিদ্যালয়ের আদর্শ বাস্তবায়নের পাশাপাশি আন্তর্জাতিক মানে নিয়ে যাওয়া। 

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বিকাল সাড়ে ৪ টার দিকে কর্মস্থলে যোগদানকালে এসব কথা বলেন। বিশ্ববিদ্যালয়ের ১৪ তম উপাচার্য হিসেবে তিনি আনুষ্ঠানিকভাবে যোগদান করেছেন। এ সময় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা এবং বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন, ছাত্রদল সৌজন্য সাক্ষাৎ করেন। 

তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার উদ্দেশ্য ও আদর্শ বাস্তবায়ন করার চেষ্টা করব। আমি সকলের সহযোগিতা নিয়ে বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিক মানে রূপান্তরিত করার চেষ্টা অব্যাহত থাকবে। আমি কোনো গোষ্ঠীর না শুধু শিক্ষার্থীদের জন্য কাজ করব।

ইবি উপাচার্য বলেন, শহিদদের রক্তের বিনিময় দেয়ার জন্য আমি যদি বিন্দুমাত্র প্রচেষ্টা অব্যহত রাখি, এই বিশ্ববিদ্যালয়ের আদর্শ, উদ্দেশ্য, লক্ষ্যকে সামনে রেখে আদর্শ একটি শিক্ষাপ্রতিষ্ঠান রূপে ইসলামী বিশ্ববিদ্যালয়কে তৈরি করতে পারি তাহলে আমার এই প্রচেষ্টা সফল হবে। আমার ব্যক্তিগত উদ্দেশ্য এখানে নেই, আমার উদ্দেশ্য তা যা আমার ছাত্রদের উদ্দেশ্য। আমি কোনো ব্যক্তিগত স্বার্থে না, কোনো গোষ্ঠীর জন্য না, কোন নির্দিষ্ট আদর্শেরও না। 

‘ইসলামী বিশ্ববিদ্যালয়ের যে লক্ষ্য ও উদ্দেশ্য তার সাথে আমার চিন্তা চেতনার ঐক্য মিল রেখে আমি এখানে কাজ করবো এবং আমার কাজ হবে সত্য পথের কাজ। আমি আইন অনুসারে কাজ করবো। এই বিশ্ববিদ্যালয়ের যারা স্টেকহোল্ডার আছে তাদের জন্য কাজ করবো। বিশ্ববিদ্যালয়কে আমি একটি ছাত্রবান্ধব বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তুলতে চাই।’

জানা যায়, নবনিযুক্ত উপাচার্যকে গ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক দায়িত্বপ্রাপ্ত অধ্যাপক ছিদ্দিকুর রহমান আশ্রাফি। এ ছাড়া শিক্ষক ও শিক্ষার্থীরা শুভেচ্ছা জানান। তিনি বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে নামাজ পড়বেন। নামাজের পর শহিদদের জন্য দোয়া মোনাজাত অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: রাবির নবীন শিক্ষার্থীকে র‌্যাগিং, আবরারের মতো মারার হুমকি

গত ২৩ সেপ্টেম্বর মহামান্য রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদনক্রমে ইসলামী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. নকীব মোহাম্মদ নাসরুল্লাহকে নিয়োগ দেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ।

উপাচার্য অধ্যাপক নকীব মোহাম্মদ নাসরুল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয় আইন বিভাগ থেকে অনার্স ও মাস্টার্স এবং অস্ট্রেলিয়ার ম্যাককুয়ারি ইউনিভার্সিটি থেকে ইন্টারন্যাশনাল ইনভেস্টমেন্ট ল নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতার আগে তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ১২ বছর শিক্ষকতা এবং বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, হল প্রভোস্টসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন

আন্তর্জাতিক বাণিজ্য ও বিনিয়োগ আইন, মানবাধিকার ও উন্নয়ন ইস্যু, আন্তর্জাতিক অপরাধ আইন ও বিচার, মানবিক সহায়তা ও যুদ্ধের সুরক্ষা ভিকটিম, উদ্বাস্তু, অভিবাসী ও সংখ্যালঘু, জাতীয় ব্যবসায়িক আইন ও ইসলামিক আইন এবং সামাজিক অধ্যয়নসহ আইন সম্পর্কিত বিভিন্ন বিষয়ের উপর তার অ্যাকাডেমিক অভিজ্ঞতা রয়েছে। তিনি জাতীয় ও আন্তর্জাতিক আইন সম্পর্কিত জার্নাল ও বইগুলোতে ৩৫ টিরও বেশি গবেষণা নিবন্ধ ও বইয়ের অধ্যায় রচনায় অবদান রেখেছেন।


সর্বশেষ সংবাদ