বেরোবিতে ভিসি নিয়োগের দাবিতে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

বেরোবিতে দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে মানববন্ধন
বেরোবিতে দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে মানববন্ধন  © টিডিসি ফটো

দ্রুত উপাচার্য নিয়োগের দাবিতে মানববন্ধন করেছে রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে (বেরোবি) শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীরা। উপাচার্য নিয়োগে অন্তর্বর্তীকালীন সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দেন তারা।

শনিবার (১৪ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে এ অবস্থান কর্মসূচি পালন করেন তারা । 

সাধারণ শিক্ষার্থীদের দাবি, বিশ্ববিদ্যালয় জন্য যোগ্য, মেরুদণ্ড সম্পন্ন এবং বিশ্বমানের পাঠ-পরিকল্পনার সঙ্গে সংযুক্ত এমন একজনকে ভাইস চ্যান্সেলর বা, উপাচার্য পদে নিয়োগ দিতে হবে। এছাড়াও আগামী দিনগুলোতে শিক্ষার গুণগত মান ও পরিবেশ নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে প্রত্যাশা রাখেন তারা। 

এ সময় তারা বলেন, ৪৮ ঘণ্টার মধ্যে নিয়োগ না দিলে উত্তরবঙ্গের সাথে পুরো দেশের সংযোগ সড়ক বন্ধ করে দেওয়া হবে এবং এতেও কাজ না হলে লং মার্চ টু ঢাকা কর্মসূচি পালন করা হবে।

আরও পড়ুন: ইবিতে উপাচার্য নিয়োগের দাবি, সরকারকে ২৪ ঘন্টার আল্টিমেটাম

কর্মসূচিতে ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্টের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক মো. ফেরদৌস রহমান বলেন, অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগ দিলেও আমাদের বিশ্ববিদ্যালয় এখনো ভিসি নিয়োগ না দিয়ে আমাদের সাথে বৈষম্য করা হয়েছে। অথচ বৈষম্যবিরোধী আন্দোলনের প্রথম শহিদ হয় বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় থেকে।

প্রসঙ্গত, ছাত্রজনতার গণঅভ্যুত্থানে আওয়ামী লীগ সরকার পতনের পর দেশের বিভিন্ন স্বায়ত্তশাসিত ও সরকারি বিশ্ববিদ্যালয়ে উপাচার্যরা পদত্যাগ করেছেন। এরই ধারাবাহিকতায় ৯ আগস্ট বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) উপাচার্য ড. হাসিবুর রশীদ পদত্যাগ করেন। হাসিবুর রশীদ বেরোবির উপাচার্য হিসেবে যোগদান করেছিলেন ২০২১ সালের ১৪ জুন। চার বছর মেয়াদ পূর্ণ হওয়ার আগেই তিনি পদত্যাগ করেন।

এর আগে শিক্ষার্থীদের কোটা সংস্কার আন্দোলন চলাকালে গত ১৬ জুলাই পুলিশের গুলিতে নিহত হন বেরোবির শিক্ষার্থী আবু সাঈদ। এরপর থেকে আন্দোলনের দাবানল ছড়িয়ে পড়ে পুরো বিশ্ববিদ্যালয়ে। ওইদিন ভিসির পদত্যাগের দাবিতে তার বাসভবন ঘেরাও করে শিক্ষার্থীরা। পরে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে ক্যাম্পাস ত্যাগ করে নিরাপদ স্থানে সরে যান ড. হাসিবুর রশীদ।


সর্বশেষ সংবাদ