প্যাডাগোজি ও আইসিটি প্রশিক্ষণ পাবেন ১০ হাজার শিক্ষক: উপাচার্য

উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান
উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান  © ফাইল ছবি

আগামী ডিসেম্বরের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১০ হাজার শিক্ষককে নানা মেয়াদে প্যাডাগোজি এবং আইসিটি বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে বলে জানিয়েছেন উপাচার্য অধ্যাপক ড. মো. মশিউর রহমান। তিনি বলেছেন, বাকি শিক্ষকদের পর্যায়ক্রমে প্রশিক্ষণের আওতায় নিয়ে আসবো।

শনিবার (৬ জুলাই) মুন্সিগঞ্জের গজারিয়ায় ইঞ্জিনিয়ারিং স্টাফ কলেজ বাংলাদেশের (ইএসসিবি) মিলনায়তনে আয়োজিত এক প্রশিক্ষণ কার্যক্রমের সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি-বেসরকারি কলেজের ১২০ জন শিক্ষক এই প্রশিক্ষণে অংশগ্রহণ করেন। ২৮ দিনব্যাপী চলা এই প্রশিক্ষণ গত ১ জুন শুরু হয়। ৬ জুলাই প্রশিক্ষণের সমাপনী অনুষ্ঠিত হয়।

সনদ বিতরণ ও সমাপনী অনুষ্ঠানে উপাচার্য বলেন, আমরা প্রতিটি কলেজকে প্রশিক্ষণের কেন্দ্র বিন্দুতে পরিণত করতে চাই। আপনারা যা শিখবেন সেটিকে অন্যদের মধ্যে ছড়িয়ে দেবেন। নতুন যে বিষয় শিখছেন সেটিকে আপনার অন্য সহকর্মীকে শেখান। প্রত্যেকটি কলেজকে প্রশিক্ষণের দুর্গে পরিণত করুন। প্রত্যেকটি কলেজকে প্রশিক্ষণের আলোয় আলোকিত করুন। যদি সেটি সম্ভব হয় আস্থা রাখুন- একেকটি কলেজের পরিবেশ সম্পূর্ণরূপে পাল্টে যাবে।

শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য বলেন, আমরা শিক্ষার্থীদের জন্য যদি ভালো কনটেন্ট রেডি করতে পারি, ভালো ম্যাটেরিয়ালসগুলো যদি রিসোর্স হাবে শেয়ার করতে পারি- এভাবে যদি আমরা লার্নিং অ্যাপ গঠন করতে পারি তাহলে শিক্ষার্থীরা সহজেই ভালো কনটেন্ট হাতের কাছে পাবে। এর মধ্য দিয়ে শিক্ষার্থীরা নিজেদের সমৃদ্ধ করতে পারবে।

সমাপনী ও সনদ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিইডিপির উপ-প্রকল্প পরিচালক আবদুর রহমান, বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূঁইয়া।

 

সর্বশেষ সংবাদ