একক ভর্তি পরীক্ষা আয়োজনে পদক্ষেপ নেওয়ার তাগিদ রাষ্ট্রপতির

রাষ্ট্রপতির সঙ্গে ইউজিসির সাত সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের সাক্ষাৎ
রাষ্ট্রপতির সঙ্গে ইউজিসির সাত সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের সাক্ষাৎ  © সংগৃহীত

আগামী শিক্ষাবর্ষ (২০২৩-২৪ সেশন) থেকে দেশের সব বিশ্ববিদ্যালয়ে একক ভর্তি পরীক্ষা আয়োজনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। আজ সোমবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) নবনিযুক্ত চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহর নেতৃত্বে কমিশনের সাত সদস্য বিশিষ্ট একটি প্রতিনিধিদল বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করতে গেলে তিনি এ আহ্বান জানান। 

রাষ্ট্রপতির সাথে সাক্ষাৎকালে ইউজিসি চেয়ারম্যান শিক্ষার গুণগতমান নিশ্চিত করতে এবং গুচ্ছভিত্তিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা আয়োজনের ব্যাপারে ইউজিসির নানা পদক্ষেপ তুলে ধরেন। এসময় রাষ্ট্রপতি দ্বিতীয় মেয়াদে ইউজিসি চেয়ারম্যান নিযুক্ত হওয়ায় প্রফেসর ড. কাজী শহীদুল্লাহকে অভিনন্দন জানান। তিনি উচ্চশিক্ষা শেষে যাতে কর্মসংস্থান হয় সেদিকে লক্ষ্য রেখেই বিশ্ববিদ্যালয়গুলোকে শিক্ষা কার্যক্রম পরিচালনার বিষয়ে ইউজিসির প্রতিনিধিদলের কাছে নির্দেশনা প্রদান করেন।

আরো পড়ুন: ১১ জুনের মধ্যে ৪৫তম বিসিএস প্রিলির ফল

রাষ্ট্রপতি প্রতিটি বিশ্ববিদ্যালয়ে যেন গবেষণা কার্যক্রমকে অগ্রাধিকার দেয় তা নিশ্চিত করতেও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে নির্দেশনা প্রদান করেন  এবং বিশ্ববিদ্যালয়গুলোতে নিয়মিত সমাবর্তন  সম্পন্ন করার পরামর্শ দেন।

রাষ্ট্রপতির সাক্ষাতের বিষয়ে ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সাক্ষাৎকালে রাষ্ট্রপতি অত্যন্ত আন্তরিক ছিলেন। তিনি গুচ্ছ ভর্তি পরীক্ষা পদ্ধতির প্রশংসা করেছেন এবং শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে আগামী শিক্ষাবর্ষ থেকে একক ভর্তি পরীক্ষা আয়োজনের বিষয়ে ইউজিসিকে পদক্ষেপ গ্রহণেরও নির্দেশনা দিয়েছেন। 

তিনি আরও বলেন, রাষ্ট্রপতি বর্তমান প্রযুক্তিনির্ভর উন্নত বিশ্বের সাথে তাল মিলিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা কারিকুলাম প্রণয়নসহ শিক্ষার মান উন্নয়নে বিভিন্ন বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন। এর পাশাপাশি বিশ্ববিদ্যালয়গুলোতে সান্ধ্যকালীন কোর্সের কারণে যে বৈষম্য তৈরি হচ্ছে সে বিষয়েও তিনি আলোচনা করেছেন।

এর আগে গত ১৫ এপ্রিল সাবেক রাষ্ট্রপতি মো: আব্দুল হামিদের নির্দেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের যুগ্ম সচিব মো. মাহমুদুল আলম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে ২০২৩-২৪ শিক্ষাবর্ষ থেকে সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে একক ভর্তি পরীক্ষা আয়োজনে ইউজিসিকে দায়িত্ব প্রদান করা হয়। 


সর্বশেষ সংবাদ