মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্সে আন্ডারগ্রেজুয়েট প্রোগ্রামে ভর্তির সুযোগ

মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স টেকনোলজি
মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স টেকনোলজি  © সংগৃহীত

মিলিটারি ইনস্টিটিউট অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজি (মিস্ট) আন্ডারগ্র্যাজুয়েট প্রোগ্রামে (ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার) ভর্তির জন্য দেশ ও বিদেশ থেকে এইচএসসি/জিসিই 'এ' লেভেল বা সমমানের শিক্ষার্থীদের ভর্তির সুযোগ দিচ্ছে। আবেদন শুরু হবে ১৯ ফেব্রুয়ারি ২০২৩ থেকে।

যেসব কোর্সে আবেদন করা যাবে:  দুটি ইউনিট: ইঞ্জিনিয়ারিং (ইউনিট এ) এবং আর্কিটেকচার (ইউনিট বি)। স্থাপত্য বিভাগে আবেদনকারীদের উভয় ইউনিটের পরীক্ষায় উপস্থিত হতে হবে। আবেদনকারীরা চাইলে ইঞ্জিনিয়ারিং এবং আর্কিটেকচার (ইউনিট A+B) উভয় ক্ষেত্রেই পরীক্ষা দিতে পারেন।

আবেদনের যোগ্যতা:

এসএসসি বা সমমান: যে সমস্ত আবেদনকারীরা বিজ্ঞান গ্রুপ থেকে ২০২০ এবং ২০১৯ সালে পরীক্ষায় ৫.০০ স্কেলে ন্যূনতম জিপিএ-৪.০০ (চতুর্থ বিষয় ছাড়া) পেয়ে উত্তীর্ণ হয়েছে তারা আবেদন করতে হবে।

এইচএসসি বা সমমান: ২০২২ সালে পাস করা আবেদনকারীরা (২০২৩ সালে প্রকাশিত ফলাফল) এবং ২০২১ সালে চারটি বিষয়ে ন্যূনতম মোট গ্রেড পয়েন্ট ১৭ পেয়েছে (গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি)

’ও’ এবং 'এ' লেভেল বা সমমান: 'O' লেভেলে গণিত, পদার্থবিদ্যা, রসায়ন এবং ইংরেজি সহ পাঁচটি বিষয়ে ন্যূনতম 'বি' গ্রেড নিয়ে ২০২১ এবং ২০২০ সালে পাস করতে হবে। আর 'এ' লেভেলে যারা ২০২২ এবং ২০২১ সালে ন্যূনতম দুটি 'বি' গ্রেড এবং একটি 'সি' গ্রেড নিয়ে গণিত, পদার্থবিদ্যা এবং রসায়ন বিষয়ে পাস করেছে।

বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং-এ আগ্রহী আবেদনকারীদের অবশ্যই এইচএসসিতে জীববিজ্ঞান থাকতে হবে বা ন্যূনতম গ্রেড পয়েন্ট 'এ' বা ন্যূনতম গ্রেড পয়েন্ট ’এ’ লেভেলে 'সি' গ্রেড এর সমতুল্য স্তরে থাকতে হবে।

আরও পড়ুন: ঢাবিতে ছাত্র অধিকার পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রলীগের হামলা।

এসএসসি/এইচএসসি/সমমানের ফলাফলের জন্য কোন নম্বার যোগ করা হবে না। শুধুমাত্র লিখিত পরীক্ষার ভিত্তিতে মেধা তালিকা তৈরি করা হবে। লিখিত পরীক্ষায় ন্যূনতম যোগ্যতা নম্বর এ এবং বি ইউনিটের উভয়ের জন্য ৪০% লাগবে। ২০২১ সালে এইচএসসি পাস করা প্রার্থীদের লিখিত পরীক্ষা থেকে পাঁচ শতাংশ (৫%) নম্বর কাটা হবে। তারপরে, একটি সম্মিলিত মেধা তালিকা (প্রার্থীরা যারা ২০২২ এবং ২০২১ সালে এইচএসসি পাস) ভর্তি ও বিভাগ বরাদ্দের জন্য প্রস্তুত করা হবে। ইংরেজি মিডিয়াম ও সমমানের জন্য একই নিয়ম থাকবে প্রযোজ্য।

আবেদন প্রক্রিয়া: আগ্রহীরা এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদনটি সফলভাবে জমা দেওয়ার পরে, আবেদনকারী একটি ইউজার আইডি পাবেন। অনলাইন সেই ইউজার আইডি (USER ID) দিয়ে, আবেদনকারীকে প্রয়োজনীয় ব্যালেন্স সহ টেলিটক প্রি-পেইড মোবাইল ফোন থেকে 16222 নম্বরে একটি এসএমএস পাঠাতে হবে। আবেদন ফি এ ইউনিট এর জন্য ১,০০০/- (এক হাজার) এবং ইউনিট বি এবং ইউনিটি এ+বি এর জন্য ১২,০০/- (এক হাজার দুইশত) টাকা।

আবেদনের শেষ সময়: ২ মার্চ ২০২৩

ভর্তি পরীক্ষার তারিখ: ১৮ মার্চ ২০২৩

বিস্তারিত দেখুন: https://www.mist.ac.bd/


সর্বশেষ সংবাদ