৪১তম বিসিএস লিখিত পরীক্ষার ফল প্রকাশ, উত্তীর্ণ ১৩ হাজার

  © ফাইল ছবি

৪১তম বিসিএস লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশ করেছে বাংলাদেশ সরকারী কর্ম কমিশন। লিখিত পরীক্ষায় মোট ১৩ হাজার প্রার্থী উত্তীর্ণ হয়েছেন। আজ বৃহস্পতিবার দুপুরে এ ফল প্রকাশ করা হয়। গত বছরের ডিসেম্বর মাসে এই বিসিএসের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে হিসাবে প্রায় এক বছর পর ফল প্রকাশ করেছে পিএসসি।

এক বিজ্ঞপ্তিতে পিএসসি বলছে, বাংলাদেশ সিভিল সার্ভিস (বয়স, যোগ্যতা ও সরাসরি নিয়োগের জন্য পরীক্ষা) বিধিমালা, ২০১৪ অনুসরণে ৪১তম বিসিএস পরীক্ষা-২০১৯ এর লিখিত পরীক্ষায় সাময়িকভাবে ১৩ হাজার জন প্রার্থী উত্তীর্ণ হয়েছেন।

২০২১ সালের আগস্টের শুরুতে ৪১তম বিসিএসের প্রিলিমিনারির ফল প্রকাশ করে পিএসসি। এই বিসিএসে ২১ হাজার ৫৬ জন উত্তীর্ণ হন। তাঁরাই লিখিত পরীক্ষায় অংশ নেন। ২০২১ সালের ২৯ নভেম্বর থেকে ৭ ডিসেম্বর পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

২০১৯ সালের ২৭ নভেম্বর ৪১তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এতে আবেদন করেন চার লাখের বেশি প্রার্থী। এতে বিভিন্ন পদে ২ হাজার ১৩৫ জন কর্মকর্তা নিয়োগ দেওয়ার কথা বলা হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, সবচেয়ে বেশি নেওয়া হবে শিক্ষা ক্যাডারে। এই ক্যাডারে ৯১৫ জনকে নিয়োগ দেওয়া হবে। এর মধ্যে বিসিএস শিক্ষায় ৯০৫ জন এবং কারিগরি শিক্ষা বিভাগে ১০ জন প্রভাষক নেওয়া হবে। শিক্ষার পর বেশি নিয়োগ হবে প্রশাসন ক্যাডারে। প্রশাসনে ৩২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ