গবির ৬ বিভাগে টিউশন ফি বাড়ল প্রায় ১ লাখ, চলতি বছরেই কার্যকর

গবির ৬ বিভাগে টিউশন ফি বাড়ল প্রায় ১ লাখ
গবির ৬ বিভাগে টিউশন ফি বাড়ল প্রায় ১ লাখ  © ফাইল ছবি

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ছয়টি বিভাগ/ অনুষদের ফি বৃদ্ধি করেছে কর্তৃপক্ষ।  শনিবার (৩০ এপ্রিল) ওয়েবসাইট ও একাডেমিক সূত্র থেকে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এর আগে গত বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এস. তাসাদ্দেক আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ফি বৃদ্ধির বিষয়ে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞপ্তি পর্যালোচনা করে দেখা যায়, ৬টি বিভাগে ২৫ হাজার থেকে ১ লাখ টাকা পর্যন্ত ফি বৃদ্ধি করা হয়েছে। চলতি বছরের নতুন সেশন থেকে এ ফি কার্যকর হবে।

গবির ভেটেরিনারি এন্ড অ্যানিমেল সায়েন্সেস অনুষদের পুরাতন ফি ৫ লাখের সঙ্গে নতুন করে ১ লাখ বাড়িয়ে ৬ লাখ করা হয়েছে। ফার্মেসী বিভাগে ৫ লাখ টাকার সঙ্গে নতুন করে যোগ করা হয়েছে ৫০ হাজার টাকা।

আরও পড়ুন: ইউজিসির লাল তালিকা থেকে বাদ গণ বিশ্ববিদ্যালয়

বায়োকেমিস্ট্রি ও মলিকুলার বায়োলজি বিভাগে ১৫ আগের ২ লাখ ২৫ হাজার টাকার জায়গায় দিতে হবে নতুন নির্ধারিত ৩ লাখ টাকা। কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগ ৩ লাখ টাকার জায়গায় ৫০ হাজার টাকা বেশিসহ পরিশোধ করতে হবে ৩ লাখ ৫০ হাজার টাকা। 

একইভাবে ইংরেজি ও আইন বিভাগেরও ফি বেড়েছে। ইংরেজি বিভাগে আগের ২ লাখ ৫০ হাজার থেকে বাড়ানো হয়েছে আরও ৫০ হাজার টাকা। এতে নতুন নির্ধারিত ফি দাঁড়িয়েছে ৩ লাখ। অপরদিকে, আইন বিভাগে ২৫ হাজার টাকা বৃদ্ধি করে ৩ লাখ ২৫ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে। 

প্রসঙ্গত, চলতি মাসের ৪ এপ্রিল এ বিষয়ে বিভাগীয় প্রধানদের সভা অনুষ্ঠিত হয়। তাদের সুপারিশ ও কর্তৃপক্ষের অনুমোদনক্রমে এ ফি পুনঃনির্ধারণ করা হয়। আগামী অক্টোবর-২০২২ সেশন থেকে এটি কার্যকর হবে।


x

সর্বশেষ সংবাদ