বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটাস নয়— ইউজিসির সিদ্ধান্তটি সঠিক নয়

বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটাস নয়— ইউজিসির সিদ্ধান্তটি সঠিক নয়
  © ফাইল ছবি

‘বেসরকারি বিশ্ববিদ্যালয়ে প্রফেসর ইমেরিটাস নয়’ প্রসঙ্গে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) এ জাতীয় সিদ্ধান্ত সঠিক নয়।  সরকারি-বেসরকারি বিভাজন নয়।  এ ক্ষেত্রে প্রয়োজনীয় যোগ্যতার বিষয়টি নির্ধারণ করা যেতে পারে।  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতি (এপিইউবি) এর উদ্যোগে বিশেষ আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে একথা বলেন তিনি।

মঙ্গলবার (৩০ মার্চ) ভার্চুয়াল মাধ্যমে অনুষ্ঠিত এ আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির চেয়ারম্যান শেখ কবির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় পানি সম্পদ উপমন্ত্রী একেএম এনামুল হক শামীম এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ সম্মানিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন। বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির ভাইস-চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান চৌধুরী এতে মূল প্রবন্ধ পাঠ করেন, স্বাগত বক্তব্য রাখেন সেক্রেটারি জেনারেল বেনজীর আহমেদ।

পরে বাংলাদেশ বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির পরিচালক (জনসংযোগ) ও অফিস ইনচার্জ বেলাল আহমেদ প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

অনুষ্ঠোনে প্রধান অতিথির বক্তব্যে আ. ক. ম মোজাম্মেল হক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, জাতীয় চার নেতা এবং শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলাদেশ এবং বঙ্গবন্ধু এক ও অভিন্ন।  বাংলাদেশের উত্থাণ যারা মেনে নিতে পারেনি তারাই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল।  এ দেশকে পাকিস্থান বানানোর যড়যন্ত্র সফল হয়নি।  বঙ্গবন্ধুর রক্তের এবং আদর্শের উত্তোরাধিকার জননেত্রী শেখ হাসিনা এই দেশের স্বাধীনতাকে অর্থবহ করার জন্য উন্নয়নের যে দৃশ্যমান কাজ করেছেন, সে জন্য গোটা বিশ্ব বাংলাদেশকে আজ উন্নয়নের রোল মডেল অ্যাখ্যা দিয়েছে।  উন্নয়নের এই অগ্রযাত্রায় শিক্ষা ক্ষেত্রে আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয়সমূহ গুরুত্বপুর্ণ ভূমিকা পালন করেছে।  তিনি মুক্তিযুদ্ধের চেতনায় সোনার বাংলা গড়ার কাজে ঐক্যবদ্ধ প্রচেষ্টা অব্যাহত রাখার আহ্বান জানান।  

সম্মানিত অতিথির বক্তব্যে শিক্ষা উপমন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে স্বাধীনতা দিয়েছেন বলেই আজকে আমরা এতদূর এগিয়ে যাওয়ার স্বপ্ন দেখছি এবং তাঁর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা এতদূর এসেছি এবং আরো এগিয়ে যাচ্ছি।  আমাদের বেসরকারি বিশ্ববিদ্যালয় সমিতির নেতৃবৃন্দ এবং শিক্ষা উদ্যোক্তাদের কাছে আবেদন থাকবে যে, জনসম্পদ সৃষ্টির জন্যই যেহেতু উচ্চশিক্ষা, সেহেতু উচ্চশিক্ষার মাধ্যমে জনসম্পদ সৃষ্টির মানসিকতাটা যেন আমরা মনে প্রানে ধারণ করি।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক কাজী শহীদুল্লাহ বলেন, বঙ্গবন্ধু বলে গেছেন জাতীয় প্রবৃদ্ধির চার শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ দেয়া দরকার।  আমাদের উন্নতি আরও ত্বরান্বিত হবে শিক্ষাখাতে ব্যয় বরাদ্দ বাড়ানো হলে।  কেননা, একটি জাতির উন্নতির জন্য শিক্ষা ব্যবস্থার অগ্রগতি অনেক জরুরি।  

প্রসঙ্গত, সোমবার (২৯ মার্চ) এক নির্দেশনায় ইউজিসি জানিয়েছে, দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো কোনো শিক্ষককে ‘প্রফেসর ইমেরিটাস’ পদবি দিতে পারবে না। কাউকে এই পদবি দেওয়া হলে তা ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে।

নির্দেশনায় আরও বলা হয়, বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয় নিজেদের ইচ্ছেমতো এই পদবি ব্যবহার করছে। কিন্তু বেসরকারি বিশ্ববিদ্যালয় আইনে এই পদবি ব্যবহারের ক্ষমতা দেওয়া হয়নি।

ইউজিসি বলছে, ‘প্রফেসর ইমেরিটাস’ পদটি অত্যন্ত সম্মানজনক। সাধারণত পাবলিক বিশ্ববিদ্যালয়ের স্বনামধন্য অধ্যাপক যাঁদের শিক্ষা ও গবেষণায় অসামান্য অবদান এবং নিজ নিজ ক্ষেত্রে ব্যুৎপত্তি অর্জন করেছেন, তাঁদের সুনির্দিষ্ট নীতিমালার ভিত্তিতে এই পদবিটি দেওয়া হয়।

সব বেসরকারি বিশ্ববিদ্যালয়কে এই পদ ব্যবহার না করার অনুরোধ করা হয়েছে। আর বেসরকারি বিশ্ববিদ্যালয় থেকে যাঁদের এই পদবি দেওয়া হয়েছে, তাঁরা যেন তা ব্যবহার করা থেকে বিরত থাকেন, সেই আহবান জানানো হয়েছে।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ