অনিয়ম ও হেনস্তা: সাউথ ইস্ট শিক্ষার্থীদের ক্লাস-পরীক্ষা বর্জন

শিক্ষার্থীদের ১১ দফা দাবির কপি
শিক্ষার্থীদের ১১ দফা দাবির কপি  © টিডিসি ফটো

অনিয়ম-হেনস্তার অভিযোগ ও শিক্ষার মান উন্নয়নের জন্য ১১ দফা দাবিতে আন্দোলন নেমেছেন সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের শিক্ষার্থীদের ডাকে ক্লাস-পরীক্ষা বর্জনের এ কর্মসূচি পালন করা হচ্ছে।

আন্দোলনরত শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বরাবর লেখা এক অভিযোগপত্রে বলেছেন, বাৎসরিক বনভোজন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের অর্থ রহস্যজনকভাবে সরবরাহ করা হচ্ছে না। পরে আশ্বাস দেওয়া হলেও দায়িত্বরত কর্তাব্যক্তিদের অসচেতনতার কারণে তা বাস্তবায়ন হয়নি। এছাড়া প্রাক্তন শিক্ষার্থীদের প্রত্যক্ষভাবে হেনস্থা করারও অভিযোগ করেছেন তারা।

এছাড়া অযৌক্তিক রুটিন, পরীক্ষার আগে বন্ধ না থাকা, রেজিস্ট্রেশনসহ নানা সমস্যার কথা অভিযোগপত্রে তুলে ধরেছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। তুলে ধরা হয়েছে গবেষণা ও সাধারণ ব্যবহারিক ক্লাসের অসুবিধা। ৬০০ জন শিক্ষার্থীর জন্য মাত্র তিনজন ডেমনস্ট্রেটর, যা পর্যাপ্ত নয়।

সমস্যাগুলো সমাধানসহ ভবিষ্যৎ শিক্ষার্থীরা যেন এমন বিড়ম্বনার মুখোমুখি না হয় সে উদ্দেশ্যেও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের কাছে দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।

ল্যাবের যন্ত্রপাতি বাড়ানোসহ গবেষণার সঠিক গুণগতমান ও মানসম্মত করা। সাধারণ শিক্ষার্থীদের দাবিদাওয়া কর্তাব্যক্তিদের কাছ পর্যন্ত পৌঁছাতে কমিটি গঠন করা। বাৎসরিক প্রতিযোগিতায় বহিরাগত খেলা যেন অনুষ্ঠিত হয় যে জন্য ব্যবস্থা নেয়া। শিক্ষার্থীদের দেওয়া প্রতিশ্রুতি যেন সঠিকভাবে এবং সময়পযোগী সিদ্ধান্তের মাধ্যমে বাস্তবায়নের দাবিও বলা হয়েছে।।

বিভাগের কোনও কর্মকান্ডের ক্ষেত্রে শিক্ষার্থীদের স্বচ্ছ পরিকল্পনা ও সঠিক তথ্য দিকনির্দেশনা প্রদান করা হয়। কর্তাদের দেওয়া হুমকি যেন বাস্তবায়িত না হয় তা নিশ্চিত করতে হবে। ক্ষমতার অপব্যবহার বন্ধ করা এবং ছেলেদের জন্য পৃথক কমন রুমের ব্যবস্থা করা। যেখানে টিভি থাকবে। সেমিনার লাইব্রেরিতে পর্যাপ্ত কম্পিউটারের ব্যবস্থা করা, প্রতিটি ক্লাসে মাল্টিমিডিয়া সিস্টেমে ক্লাসসহ নষ্ট এসি পরিবর্তন করা এবং শিক্ষক-শিক্ষার্থী, কর্মচারী ও কর্মকর্তাদের মধ্যে সম্প্রীতির বন্ধন তৈরিরও দাবি জানিয়েছেন শিক্ষার্থীরা।


সর্বশেষ সংবাদ