আইইউবিতে জাপানি চলচ্চিত্র উৎসবের আয়োজন

আইইউবিতে জাপানি চলচ্চিত্র উৎসবের আয়োজন
আইইউবিতে জাপানি চলচ্চিত্র উৎসবের আয়োজন  © টিডিসি ফটো

ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশে (আইইউবি) ছাত্র শিক্ষক কেন্দ্র, জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগ ও বাংলাদেশ জাপান দূতাবাস এর উদ্যোগে দিনব্যাপী জাপানিজ চলচ্চিত্র উৎসব ২০২৪-এর আয়োজন করা হয়েছে। 

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) সকাল সাড়ে দশটা থেকে থেকে বিকাল পাঁচটা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের মেইন ভবনের লেকচার থিয়েটারের ৭০০২ নং কক্ষে এ চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজনা করা হয়।

আয়োজনে প্রধান অতিথি ছিলেন ইন্ডিপেন্ডেট বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড.তানভীর হাসান। এছাড়াও জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের প্রধান অধ্যাপক ড.জাকির হোসেন রাজু , জাপানের দূতাবাসের প্রথম সচিব কেন কোমিন, সাংস্কৃতিক বিশেষজ্ঞ  কাজী বূশরা আহমেদ তিথি এবং শাহ মো. মাইন উদ্দিন এই জাপানিজ চলচ্চিত্র উৎসবে উপস্থিত ছিলেন। 

উদ্বোধনী অনুষ্ঠানের শুরুতে উপস্থিত অতিথিদের ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান উপস্থিত শিক্ষার্থীরা। এরপর উপস্থিত সকলের উদ্দেশ্যে বক্তব্য রাখেন জার্নালিজম ও মিডিয়া স্টাডিজ বিভাগের প্রধান ড.জাকির হোসেন রাজু। তিনি তার বক্তব্যে জাপানের ঐতিহ্য ও তাদের চলচ্চিত্রের প্রশংসা করেন এবং জাপান দূতাবাসকে এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান।

এছাড়াও তিনি তার বক্তব্যে জাপান বাংলাদেশের উন্নয়নের অন্যতম সহযোগী এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর ও বিচারপতি রাধা বিনোদ পাল জাপান এবং বাংলাদেশের মাঝে সেতুবন্ধন সৃষ্টিতে ভূমিকা রাখেন বলে উল্লেখ করেন।

জাপান দূতাবাসের প্রথম সচিব কেন কোমিন সম্পূর্ণ বাংলায় তার বক্তব্য দিয়ে সবার মন জয় করে নেন। তার বক্তব্যে তিনি এই বিশ্ববিদ্যালয়ের সৌন্দর্য, শিক্ষক ও শিক্ষার্থীদের আন্তরিকভাবে ধন্যবাদ জানান। এছাড়াও তিনি তার দেখা বাংলা চলচ্চিত্র ‘হাওয়া’র প্রশংসা করেন এবং উপস্থিত সকলকে তাদের ঐতিহ্য উপভোগ করার আহ্বান জানান। 

এ সময় এই চলচ্চিত্র উৎসবের মাধ্যমে জাপানিজ সংস্কৃতির সাথে বাংলাদেশের শিক্ষার্থীদের পরিচয় করে দেওয়ার উদ্দেশ্য নিয়ে তারা এ বছর ৬ দিন ব্যাপী এই উৎসব আয়োজন করছেন বলে জানান তিনি। এছাড়া আইইউবিতে জাপানিজ ভাষা শিক্ষার কোর্স উদ্বোধন করার উচ্ছ্বাস প্রকাশ করেন তিনি। ভবিষ্যৎ পরিকল্পনা হিসেবে তাদের অন্যতম লক্ষ্য হচ্ছে আইউবিতে এ বছর মিনি জাপানিজ ফেস্ট আয়োজন করা।

উদ্বোধনী অনুষ্ঠান শেষ হওয়ার পর প্রথম চলচ্চিত্র ‘They say nothing stay the same’ দেখানোর কার্যক্রম শুরু হয়, যেখানে উপস্থিত ছিল অর্ধশতাধিক শিক্ষার্থী। জাপানিজ চলচ্চিত্র উৎসব ২০২৪ -এ দিনব্যাপী মোট ৩টি চলচ্চিত্র প্রদর্শন করা হয় যা বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত। অন্য চলচ্চিত্র দুটি হলো- They say nothing stay the same এবং Where I Belong এবং Another World।


সর্বশেষ সংবাদ