গ্রিন ইউনিভার্সিটিতে বসছে হাল্ট প্রাইজ প্রতিযোগিতা

হাল্ট প্রাইজ প্রতিযোগিতার কার্যক্রম চলছে গ্রিন ইউনিভার্সিটিতে
হাল্ট প্রাইজ প্রতিযোগিতার কার্যক্রম চলছে গ্রিন ইউনিভার্সিটিতে  © টিডিসি ফটো

প্রতি বছরের মতো এবারও গ্রিন ইউনিভার্সিটিতে বসছে শিক্ষার্থীদের নোবেল পুরস্কার খ্যাত ‘হাল্ট প্রাইজ’ প্রতিযোগিতা। চতুর্থ বারের মতো আয়োজিত এই প্রতিযোগিতার নেতৃত্বে রয়েছেন বিশ্ববিদ্যালয়টির বিবিএ বিভাগ থেকে মুনতাসির হুসাইন নিলয় (ক্যাম্পাস ডিরেক্টর)। এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দ্যা ডেইলি ক্যাম্পাস

হাল্ট প্রাইজ একটি বিশ্ববিদ্যালয় ভিত্তিক আইডিয়া উদ্ভাবনী প্রতিযোগিতা, যা বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে প্রতি বছর অনুষ্ঠিত হয় এবং এর লক্ষ্য হলো সামাজিক সমস্যার সমাধানের জন্য নতুন এবং উদ্ভাবনশীল ব্যবসার আইডিয়ার সৃষ্টি করা। এই প্রতিযোগিতা ছাত্র-ছাত্রীদেরকে আত্মনির্ভরশীলতা, সমৃদ্ধি এবং বাণিজ্যিক উদ্যমিতা ডেভেলপ করার সুযোগ দেয়া হয়। হাল্ট প্রাইজ অন ক্যাম্পাস প্রতিযোগিতা বিশ্বের ১২১টি দেশের ১ হাজার ৫০০টি ক্যাম্পাসে একই সময়ে অনুষ্ঠিত হয়, যার মধ্যে বাংলাদেশও অন্তর্ভুক্ত।

জানা যায়, বিগত বছরগুলোতে গ্রিন ইউনিভার্সিটি হাল্ট প্রাইজ প্রতিযোগিতায় উল্লেখযোগ্য অগ্রগতি করেছে। ইউনিভার্সিটির হাল্ট ব্যাটেল ০২-তে গ্লোবাল বিলবোর্ডে শীর্ষ ০৪-এর মধ্যে জায়গা করে নিতে পেরেছে। এই সাফল্যের ধারায়, হাল্ট ব্যাটেল ০৩-তে (২০২২-২০২৩), বিশ্ববিদ্যালয়টির অন-ক্যাম্পাস ফাইনালিস্ট দল সফলভাবে মুম্বাইয়ে অনুষ্ঠিত রিজিওনাল সামিট প্রতিযোগিতায় গ্রিন ইউনিভার্সিটির প্রতিনিধিত্ব করেছে।

আয়োজকরা জানিয়েছে, হাল্ট প্রাইজ থেকে প্রতি বছর একটি নতুন থিম দেওয়া হয় এবং সেই থিমের উপরে ভিত্তি করে ছাত্র-ছাত্রীরা ভিন্নধর্মী এবং আত্মনির্ভর ব্যবসায়িক আইডিয়ার জন্ম দেয়। এই বছরের হাল্ট ব্যাটেল এর থিম/চ্যালেঞ্জ হলো ‘UNLIMITED’। এই চ্যালেঞ্জটি ইউনাইটেড নেশন (UN) এর ১৭টি সামাজিক সমস্যার ওপর ভিত্তি করে করা হয়েছে। যার মধ্য থেকে প্রতিযোগীরা যেকোনো একটি সমস্যার ওপর ভিত্তি করে ব্যবসায়িক আইডিয়ার সৃষ্টি করতে পারবে। সাধারণত এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে তিন থেকে পাঁচজনের একটি দল গঠন করতে হয়। এবছর হাল্ট ব্যাটেল ০৪-এ গ্রিন ইউনিভার্সিটি থেকে ২২০-এর অধিক টিম রেজিস্ট্রেশন হয়েছে।

গ্রিন ইউনিভার্সিটির ক্যাম্পাস ডিরেক্টর মুনতাসির হুসাইন নিলয় বলেন, অন্যান্য বছরের ন্যয় এই বছরও হাল্ট প্রাইজ গ্রিন ইউনিভার্সিটির মাধ্যমে আবারও একটি উদ্ভাবনী অধ্যায় লেখতে চলেছে। ‘আনলিমিটেড’ থিমের মাধ্যমে, ছাত্র-ছাত্রীরা সমাজের সমস্যাগুলোর উপর ভিত্তি করে উদ্যোগশীল আইডিয়া নিয়ে এক নতুন দক্ষতা অর্জন করতে চলেছে। গ্রিন ইউনিভার্সিটির হাল্ট ব্যাটেল ০৪-এ অংশগ্রহণকারী ২২০-এর বেশি দলকে শুভকামনা তাদের সামনের অগ্রযাত্রার জন্য।


সর্বশেষ সংবাদ